যে বিধিবিধান ভঙ্গ করে গ্রামীণ ফোনের হাজার কোটি টাকা আত্মসাৎ করেন ইউনুস

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৭, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
  • গ্রামীণফোনের ৩৪.২০ শতাংশ শেয়ারের অংশীদার গ্রামীণ টেলিকম
  • গ্রামীণ টেলিকম 'কোম্পানী আইন ১৯৯৪' এর '২৮ ধারা'র নিবন্ধিত একটি কোম্পানী
  • ২৮(১) ও ২৯(১) ধারায় কোন সদস্যকে বা ব্যক্তিকে বন্টনযোগ্য মুনাফা প্রদান না করার বিধান রয়েছে
  • আইনের দুটি ধারাই ভঙ্গ করেছেন ড. ইউনুস

১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে গ্রামীণ টেলিকম তথা গ্রামীণফোনের লাইসেন্স গ্রহণ করেন ড. মুহাম্মদ ইউনূস। লাইসেন্স গ্রহণের আগে তিনি সরকারের কাছে অঙ্গীকার করেছিলেন মুনাফার জন্য নয়, বরং গ্রামীণ দরিদ্র মানুষের সেবা প্রদান ও ভাগ্য পরিবর্তনের জন্য তিনি লাইসেন্স নিতে চাচ্ছেন।

গ্রামীণফোনের ৩৪.২০ শতাংশ শেয়ারের অংশীদার গ্রামীণ টেলিকম। গ্রামীণ টেলিকম 'কোম্পানী আইন ১৯৯৪' এর '২৮ ধারা'র অধীন গ্যারান্টি দ্বারায় সীমিতদায় কোম্পানী হিসেবে নিবন্ধিত একটি কোম্পানী। কোম্পানী আইনের ২৮(১) এবং ২৯(১) ধারায় কোন সদস্যকে বা ব্যক্তিকে কোম্পানীর বন্টনযোগ্য মুনাফা লাভের অধিকার প্রদান না করার বিধান রয়েছে।

সুস্পষ্ট আইনি বিধান থাকা সত্ত্বেও গ্রামীণ টেলিকম গ্রামীণফোন লিমিটেড-এ তার ৩৪.২০% শেয়ারের বিপরীতে প্রতিবছর যে পরিমাণ লভ্যাংশ অর্জন করে তার ৪২.৬৫% লভ্যাংশ গ্রামীণ কল্যাণ নামে অন্য একটি প্রতিষ্ঠানকে প্রদান করে আসছে। এর কারণ হিসেবে দেখানো হয়েছে, গ্রামীণ টেলিকম প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠানটি গ্রামীণ কল্যাণের কাছ থেকে ৫৩ কোটি ২৫ লাখ ৬২ হাজার ৯৪১ টাকা ঋণ গ্রহণ করেছিল। আইন অনুযায়ী কেবলমাত্র উল্লিখিত টাকাই গ্রামীণ কল্যাণকে ফেরত দেয়ার কথা।

কিন্তু এর বিপরীতে গ্রামীণ টেলিকম সম্পূর্ণ বেআইনিভাবে কোম্পানী আইনের ধারার সুস্পষ্ট বিধান লঙ্ঘণ করে গ্রামীণ কল্যাণকে বার্ষিক ৪২.৬৫% লভ্যাংশ হিসেবে এ যাবৎ ৫০০০ কোটি টাকার উপরে প্রদান করেছে।মূলত 'গ্রামীন ফোন'র লভ্যাংশ  থেকে এই ইউনুস তার গ্রামীন কল্যানে টাকা সরিয়ে নেন।

 ২০১১ সালে এই দুই কোম্পানি গ্রামীন টেলিকম গ্রামীন কল্যাণ একটি বেআইনি ও অবৈধ চুক্তি স্বাক্ষর করে, যেখানে শর্ত ছিল গ্রামীণ টেলিকম প্রতিবছর তার লভ্যাংশের ৪২.৬৫ % গ্রামীণ কল্যাণকে প্রদান করবে,যা সম্পূর্ণ বেআইনী। কেননা কোম্পানি আইনের বিধান এবং লাইসেন্সের শর্তের পরিপন্থী কোন চুক্তি করা যায় না। এ ধরনের অবৈধ চুক্তির কোন কার্যকারিতা নেই। যদিও ২০১১ সালের চুক্তির এক দশকেরও বেশি সময় আগে থেকেই গ্রামীণ টেলিকম বেআইনিভাবে গ্রামীণ কল্যাণকে উক্তরূপ লভ্যাংশ প্রদান করে আসছে।

২০১৭ সালের পর থেকে গ্রামীণফোন থেকে প্রাপ্ত লভ্যাংশ এর পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে এবং সে হিসেবে গ্রামীণ কল্যাণকে প্রদানকৃত লভ্যাংশ এর পরিমাণও বহুগুণ বৃদ্ধি পায়। ২০২২ সাল পর্যন্ত গ্রামীণ টেলিকম অদ্যাবধি গ্রামীণ কল্যাণকে আনুমানিক ৫০০০ কোটি টাকার বেশি লভ্যাংশ প্রদান করেও গ্রামীন কল্যাণ থেকে গৃহিত ঋণ  পরিশোধ হয়নি। অর্থাৎ গ্রামীন টেলিকমের গ্রামীন ফোন থেকে সুদে আসলে অনন্তকাল অর্থ হাতিয়ে নেয়ার ব্যবস্থা করেছেন ড. ইউনুস।

উল্লেখ্য,অলাভজনক হিসেবে গ্রামীন টেলিকমের লাইসেন্স দেয়া হলেও অঙ্গীকার ভঙ্গ করে ড. ইউনুস শুধু নিজের ভাগ্য পরিবর্তনের জন্য যা যা করণীয় তার সবই করেছেন। দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে গ্রামীণফোনের অধিকাংশ শেয়ার বিদেশি   কোম্পানী টেলিনরের  হাতে তুলে দিয়েছেন।কথিত আছে নরওয়ের এই কোম্পানীর কাছে সিংহভাগ শেয়ার তুলে দেয়ার  বিনিময়েই পরবর্তীতে তিনি নরওয়ের দেয়া  নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। কেননা ড. ইউনুসের কারণেই প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা মুনাফা হিসেবে নিয়ে যেতে পারছে  নরওয়েজিয়ান কোম্পানি টেলিনর।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর


ঈদযাত্রায় স্বস্তি আনতে ১৫ বছরে সরকারের যত উদ্যোগ

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

পাহাড়ে ‘কেএনএফ’ সন্ত্রাসী গোষ্ঠী আসলে কারা?

বিশ্ব খাদ্য নিরাপত্তায় শঙ্কা: বাংলাদেশের অবস্থান কোথায়

প্রধানমন্ত্রীর মুখে গ্রামীন ফোন নিয়ে ধোঁকাবাজির গল্প!

কেমন আছে ইউনুসবিহীন গ্রামীন ব্যাংক?

ইউনূসের ক্ষুদ্র ঋণের ‘সাপ্তাহিক কিস্তি’ চক্র যখন ফাঁদ

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

গ্রেফতার হবার আগেই যেভাবে স্বাধীনতার ঘোষণা দিলেন বঙ্গবন্ধু

ইউনূসের বিরুদ্ধে যত মামলা: কারা, কবে,কেন করেছে