শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন: মার্কিন থিংক ট্যাংক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:২১, মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩০
  • আটলান্টিক কাউন্সিলে বাংলাদেশ প্রসঙ্গে নিবন্ধ প্রকাশ
  • মার্কিন স্বীকৃতি ও সহযোগিতার প্রতিশ্রুতি লাভ শেখ হাসিনার
  • ভোটের আগের দিন ৪৮ ঘণ্টা হরতাল-অবরোধ দেয় বিএনপি
  • আত্মঘাতী সিদ্ধান্তের মাধ্যমে বিএনপি আওয়ামী লীগকে ক্ষমতায় বসিয়েছে
  •  দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন শেখ হাসিনা

 

৭ জানুয়ারির নির্বাচনে বিজয়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মার্কিন স্বীকৃতি ও সহযোগিতার প্রতিশ্রুতি লাভের পর দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের থিংকট্যাংক হিসেবে পরিচিত প্রকাশনা 'আটলান্টিক কাউন্সিল'। গত ৮ এপ্রিল  "Bangladesh’s election: Widely boycotted or widely accepted?' শিরোনামে প্রকাশিত এক নিবন্ধে এমন মন্তব্য করা হয়।

উক্ত নিবন্ধে বলা হয়, শেখ হাসিনা টানা চতুর্থ ও পঞ্চম মেয়াদে সরকার গঠন করে বিশ্বের সবচেয়ে দীর্ঘকালীন নারী সরকারপ্রধান হিসেবে আবির্ভূত হন। ৭ জানুয়ারি তাঁর দল 'আওয়ামী লীগ'র জয় এই অঞ্চলের প্রায় সব মহলেরই প্রশংসা কুড়িয়েছে। এশিয়ার অন্যতম পরাশক্তি চীন ও ভারত উভয় প্রতিদ্বন্দ্বীও তাঁর নেতৃত্বের প্রতি সমর্থন দিয়েছিল। এছাড়া আঞ্চলিক বিভিন্ন শক্তি, মতাদর্শগত ও রাজনৈতিক ঝোঁক নির্বিশেষে তাঁর প্রশাসনকে অভিনন্দন জানাতে ছুটে এসেছে।

তবে ভোটের মাঠে বিএনপির নির্বাচনবিরোধী বিক্ষোভ সহিংসতায় পরিণত হয়। শতাধিক গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপির অনুগতদের জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে। ভোটের আগের দিন দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল-অবরোধের ডাক দেয় বিএনপি। অগ্নিসংযোগকারীরা ভোটকেন্দ্র এবং একটি ট্রেনে আগুন ধরিয়ে দেয় এবং চারজন নিহত হয়।এর আগে সহিংসতায় দলটির কর্মীদের হাতে একজন পুলিশ সদস্যও নিহত হন। আতঙ্কের এই পরিস্থিতিতে কিছু ভোটারকে নির্বাচনের দিন বাড়িতেই অবস্থান করতে হয়েছে।

প্রধান বিরোধী দল বিএনপি ও তার মিত্ররা ৭ জানুয়ারি নির্বাচন বর্জন করলেও সব বিরোধী দল তা অনুসরণ করেনি। ৪৪টি নিবন্ধিত দলের মধ্যে ২৭টি দল ও এক হাজার ৯০০ স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বিএনপির বয়কট কিছু ভোটারের উপস্থিতি কমিয়ে দিলেও এটি জনগণের ভোট প্রত্যাখ্যানের ইঙ্গিত বহন করেনি বলে উল্লেখ করে মার্কিন এই 'থিংক ট্যাংক'।

বিএনপি নির্বাচনের মাধ্যমে জনগণের ম্যান্ডেট অনুসরণ করার চেয়ে তত্ত্বাবধায়ক শাসনের মধ্যে একটি সাংবিধানিক সংকট তৈরির বিষয়ে আশা করেছিল। কিন্তু এই আত্মঘাতী সিদ্ধান্তের মাধ্যমে বিএনপি আওয়ামী লীগকে ক্ষমতায় বসিয়েছে বলে মার্কিন থিংক ট্যাংকের নিবন্ধে উল্লেখ করা হয়।

Share This Article


ভিসা নিষেধাজ্ঞায় ইউনুসের হাত!

ঈদযাত্রায় স্বস্তি আনতে ১৫ বছরে সরকারের যত উদ্যোগ

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

পাহাড়ে ‘কেএনএফ’ সন্ত্রাসী গোষ্ঠী আসলে কারা?

বিশ্ব খাদ্য নিরাপত্তায় শঙ্কা: বাংলাদেশের অবস্থান কোথায়

প্রধানমন্ত্রীর মুখে গ্রামীন ফোন নিয়ে ধোঁকাবাজির গল্প!

কেমন আছে ইউনুসবিহীন গ্রামীন ব্যাংক?

ইউনূসের ক্ষুদ্র ঋণের ‘সাপ্তাহিক কিস্তি’ চক্র যখন ফাঁদ

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?