প্রচণ্ড গরমে শিশুরা বেশি কাবু ৫ রোগে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৯, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩০

প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছে অনেক শিশু। বেশির ভাগের সর্দি-জ্বর, শরীরে র‌্যাশ ওঠা, ডায়রিয়া, নিউমোনিয়া ও অ্যাজমার সমস্যা বেড়েছে। এই পাঁচ রোগে বেশি কাবু হচ্ছে শিশুরা। গতকাল সোমবার ঢাকার শিশু হাসপাতাল ঘুরে এসব তথ্য জানা গেছে।

হাসপাতালের বহির্বিভাগে গতকাল চিকিৎসা নিতে আসা ৪০৬ জন রোগীর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ৪৭ শতাংশ রোগী এসেছে সর্দি-জ্বর নিয়ে, ২৭ শতাংশের শরীরে র‌্যাশ ওঠা বা চর্মরোগের সমস্যা, ১৩ শতাংশের ডায়রিয়া, ৮ শতাংশের নিউমোনিয়া ও ৫ শতাংশের অ্যাজমার সমস্যা।

প্রচণ্ড গরমে শিশুরা বেশি কাবু ৫ রোগেএসব রোগীর মধ্যে নিউমোনিয়ায় আক্রান্ত রোগীরা সবচেয়ে বেশি ভর্তি হচ্ছে। কিন্তু হাসপাতালটির শয্যাসংকটের কারণে বেশির ভাগ রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সরকারি হাসপাতালে পাঠানো হচ্ছে।

গতকাল সকাল ১০টার দিকে হাসপাতালটির জরুরি বিভাগে গিয়ে দেখা যায়, দেড় শতাধিক মানুষের ভিড়।

টিকিট কাউন্টারের লাইনে আরো এক শ জনের মতো। এই ভিড়ের মধ্যে অনেকে ক্লান্তি নিয়ে মেঝেতে বসে আছেন। তাঁদের একজন তানিয়া আক্তার।  কোলে থাকা তিন মাসের অসুস্থ শিশুসন্তানকে নিয়ে তিনি বড় পেরেশানে আছেন।

তানিয়া জানান, গত চার দিন ধরে ঠাণ্ডা-জ্বরে ভুগছে তাঁর শিশু। স্থানীয় ফার্মেসি থেকে ওষুধ কিনে খাওয়ালেও রোগ সারছে না। তাই চিকিৎসার জন্য গাজীপুর থেকে ভোরের ট্রেনে ঢাকা এসেছেন।

তানিয়ার সঙ্গে যখন কথা হচ্ছে তখন পাশ থেকে আরেক নারী জানালেন, তাঁর দুই বছরের ছেলে চার দিন ধরে সর্দি-জ্বর ও কাশির সমস্যায় ভুগছে। কিছুতেই জ্বর কমছে না।

এখানে একটি শয্যার জন্য গত দুই দিন ধরে তিনি অপেক্ষায় আছেন।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম বলেন, ‘টানা গরমে রোগীর চাপ অনেক বেড়েছে। ভর্তির প্রয়োজনও হচ্ছে অনেক বেশি। এই বাড়তি চাপ সামলাতে আমরা রোগীদের দ্রুত ছেড়ে দেওয়ার চেষ্টা করি। যেমন, নিউমোনিয়া রোগীদের ক্ষেত্রে আমরা সাত-আট দিন চিকিৎসা দিয়ে থাকি। পাঁচ দিনের মধ্যে অবস্থার উন্নতি হলে আমরা তাদের ছেড়ে দেওয়ার ব্যবস্থা করি। এটি পরিবারের জন্যও ভালো এবং অন্য নতুন রোগীও ভর্তি হতে পারে।’

ডা. জাহাঙ্গীর আলম বলেন, ‘বর্তমানে প্রতিদিন গড়ে শতাধিক রোগীকে আমাদের ভর্তি করতে হচ্ছে। তাদের জন্য আসন খালি করতে অন্য ১০০ জনকে ছেড়ে দিতে হচ্ছে। এক মাসের শিশুদের ক্ষেত্রে কোনো লাইন যাতে না থাকে, সে ব্যবস্থা নেওয়া হয়েছে। এই গরমে তাদের অবস্থা খারাপ হয়ে যাবে।’

তিনি বলেন, ‘সর্দি-জ্বর, র‌্যাশ ওঠা, চর্ম সমস্যা, ডায়রিয়া, নিউমোনিয়া ও অ্যাজমা—মূলত এই পাঁচ ধরনের রোগী চিকিৎসার জন্য বেশি আসছে। এর মধ্যে নিউমোনিয়ার রোগীদের ভর্তির প্রয়োজন হচ্ছে সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় ৩২ রোগীর মধ্যে ১৯ জনকে ভর্তি করতে হয়েছে। এ পর্যন্ত ৮৭ জন নিউমোনিয়ার রোগী হাসপাতালে ভর্তি আছে। তবে একটা ভালো দিক হলো, অন্যান্য বছরের তুলনায় ডায়রিয়া রোগী খুব কম। গতকাল ৫৩ জন রোগী আউটডোরে ডায়রিয়া সমস্যা নিয়ে আসে। তাদের একজনকে ভর্তি করা হয়েছে।’

অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম বলেন, শিশুর জ্বর, সর্দি, কাশি বা শ্বাসকষ্ট হলে খেয়াল করুন বুকের পাঁজরের নিচের অংশ ভেতর দিকে দেবে যাচ্ছে কি না অথবা শিশু দ্রুত শ্বাস নিচ্ছে কি না। এই লক্ষণগুলো থাকলে বুঝতে হবে শিশুর নিউমোনিয়া হয়েছে। আরো কিছু লক্ষণ দেখা দিতে পারে, যেমন বমি বমি ভাব, খাবারে অনীহা, নিস্তেজ হয়ে পড়া, শ্বাস-প্রশ্বাসের গতি বেড়ে যাওয়া। এমন পরিস্থিতিতে রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা করাতে হবে।

বিষয়ঃ আবহাওয়া

Share This Article


আমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে: প্রধানমন্ত্রী

ভরিতে সোনার দাম কমলো আরো ১৮৭৮ টাকা

কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বললেন মোদি

মে দিবসে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি: শ্রমিকদের বঞ্চিত করলে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হলেও ছাড় নয়

বিরোধীরা নির্বাচন বর্জন করে কেন, জানালেন প্রধানমন্ত্রী

এবার ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিল কলম্বিয়া

এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হওয়া নিয়ে আইনে কোনো বাধা নেই

অর্থনৈতিক সংকট মোকাবিলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ

শ্রমিক অধিকার লঙ্ঘন করলেই মালিকদের জরিমানা: আইনমন্ত্রী

সংসদ ভবন ও আশপাশের এলাকায় মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা

২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা