পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:০৩, শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪, ২২ চৈত্র ১৪৩১

নতুন বাজারগুলোতে রপ্তানি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আওয়ামীলীগ সরকারের শাসনামলের বিগত ১৪ বছরে ১০ গুণ বেড়েছে রপ্তানি, অর্থাৎ ৮৪৯ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৮.৩৭ বিলিয়ন ডলার হয়েছে। 

দেশের  তৈরি পোশাক শিল্পের উন্নয়নে নানামুখী পদক্ষেপ নিয়েছে সরকার। রপ্তানিখাতে সংকট কাটিয়ে উঠার জন্য বরাবরই বাজার সম্প্রসারণ ও নতুন বাজার তৈরির উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। এতে নতুন বাজারগুলোতে রপ্তানি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আওয়ামীলীগ সরকারের শাসনামলের বিগত ১৪ বছরে ১০ গুণ বেড়েছে রপ্তানি, অর্থাৎ ৮৪৯ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৮.৩৭ বিলিয়ন ডলার হয়েছে। ৪ এপ্রিল 'রোডম্যাপ টু রিকভারি' শীর্ষক গবেষণা প্রতিবেদন উন্মোচন অনুষ্ঠানে এসব তথ্য জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

ফারুক হাসান জানান, ২০২১ সাল থেকে এখন পর্যন্ত ৩৯৩টি নতুন কারখানা বিজিএমইএর সদস্য পদ গ্রহণ করেছে। সম্প্রতি বিশ্বব্যাপী মূল্যস্ফীতি কমে আসায় এবং পোশাকের খুচরা বিক্রিতে কিছুটা গতি সঞ্চার হওয়ায় চলতি জানুয়ারি-মার্চ সময়ে আমাদের রপ্তানিতে ইতিবাচক প্রবৃদ্ধি ফিরে এসেছে। বিশেষ করে ইউরোপ ও আমেরিকায় রপ্তানি ঘুরে দাঁড়াতে শুরু করেছে।  শিল্পে নতুন নতুন উদ্যোক্তাদের পদচারণা দেখা যাচ্ছে।  শত প্রতিকূলতার মধ্যেও এটি নিঃসন্দেহে একটি বড় অনুপ্রেরণা বলে জানান খাত সংশ্লিষ্টরা।

Share This Article