ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৫, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘পুরস্কারের বিষয়টি সামনে এনে ড. ইউনূস সরকারকে একটি মেসেজ দিতে চেয়েছেন যে, বাংলাদেশ তাকে মূল্য না দিলেও তার কাজের অবদানের জন্য বিশ্বে তিনি প্রশংসিত। বিষয়টি বিবেচনায় নিয়ে পরবর্তীতে তার দিকে কেউ আঙ্গুল তুললেও যেন ১০ বার ভাবে। তবে এতো কিছু করেও তার প্রতারণার বিষয়টি সামনে চলেই এলো।’

 

 

 

গত ১৬ মার্চ আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠিত ১১তম গ্লোবাল বাকু ফোরোমে ড. ইউনূসকে ইউনেস্কো কর্তৃক ‘দ্য ট্রি অব পিস’পুরস্কার প্রদান করা হয় বলে ২১ মার্চ এক বিজ্ঞপ্তিতে দাবি করে ইউনূস সেন্টার। কিন্তু বাস্তবে দেখা গেছে, সেখানে ইউনেস্কোর কোনো অফিসিয়াল প্রতিনিধিত্বই ছিল না। অধিকন্তু ইউনূস সেন্টার কর্তৃক দাবিকৃত সম্মাননা ইউনেস্কোর কোনো পুরস্কার বা সম্মাননাও নয়, যা নিশ্চিত করেছে খোদ প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দপ্তর।

সূত্রমতে, এই সম্মাননাটি ড. ইউনূসকে প্রদান করেন ইসরাইলি ভাস্কর্যশিল্পী মিস হেদভাসের। তিনি নিজে নিশ্চিত করেছেন যে, ড. ইউনূসকে ‘ট্রি অব পিস’ প্রদানে ইউনেস্কোর কোনো সম্পৃক্ততা ছিল না। তবে মিস হেদভা ইউনেস্কোর সাংস্কৃতিক কূটনীতিবিষয়ক গুইউইল অ্যাম্বাসেডর মাত্র; তিনি ইউনেস্কোর কোনো প্রাতিষ্ঠানিক প্রতিনিধিও নন এবং ইউনেস্কোর কোনো পুরস্কার বা সম্মাননা দেওয়ার এখতিয়ার রাখেন না। সুতরাং ড. ইউনূস পরিচালিত ইউনূস সেন্টার কর্তৃক প্রেরিত এবং প্রচারিত সংবাদ বিজ্ঞপ্তিটি যে উদ্দেশ্যপ্রণোদিত এবং প্রতারণামূলক তা প্রমাণিত।

বিশ্লেষকরা বলছেন, যখনই ড. ইউনূস বিভিন্নভাবে সমস্যায় পড়েন, তখন তার সমর্থকরা আন্তর্জাতিক কোনো প্লাটফর্ম থেকে তার পক্ষে সাফাই গাওয়ার বা প্রভাব বিস্তারের চেষ্টা করেন। হতে পারে এমনটা করে ড. ইউনূস সরকারকে একটি মেসেজ দিতে চেয়েছেন যে, বাংলাদেশ তাকে মূল্য না দিলেও তার কাজের অবদানের জন্য বিশ্বে তিনি প্রশংসিত। বিষয়টি বিবেচনায় নিয়ে পরবর্তীতে তার দিকে কেউ আঙ্গুল তুললেও যেন ১০ বার ভাবে। তবে এতো কিছু করেও তার প্রতারণার বিষয়টি সামনে চলেই এলো।

উল্লেখ্য, ইউনেস্কোর পুরস্কারের বিষয়টি দৃষ্টিগোচর হলে এমন প্রতারণামূলক প্রচারণার জন্য ইউনূস সেন্টারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন, বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান শিক্ষামন্ত্রী মহিবুল হাসানত চৌধুরী। একইসঙ্গে প্রতারণার বিষয়টি ইউনেস্কোর সদর দফতরে অবহিত করে এর ব্যাখ্যা চাওয়া হবে বলেও জানান মন্ত্রী, যেন এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে পারে সংস্থাটি।

Share This Article


জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাসের মৃত্যু

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : প্রধানমন্ত্রী

দেশের তিন বিভাগের ঝড় ও শিলাবৃষ্টির আভাস

ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকা সফর স্থ‌গিত

সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ

‘স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’

এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

ঢাকায় ভিসা সেন্টার খুলল চীন

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান, কে এই বাংলাদেশি নারী?

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা