বিচ্ছুরণের গ্র্যান্ড ফাইনাল কাল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫৫, শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩, ২৩ অগ্রহায়ণ ১৪৩০

স্মার্ট পাওয়ার অ্যান্ড এনার্জি সম্পর্কিত আইডিয়াগুলোকে এবার ৭টি বিষয়ে ভাগ করা হয়-স্মার্ট প্রোডাকশন, এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জি, ডিস্ট্রিবিউশন এড ম্যানেজমেন্ট, স্মার্ট গ্রিড সলিউশন, এনার্জি ডিমান্ড ফোরকাস্টিং, স্মার্ট অপারেশন অ্যান্ড এনার্জি মনিটরিং এবং আইওটি বেজড পাওয়ার অ্যান্ড এনার্জি সলিউশন।

স্মার্ট পাওয়ার এবং এনার্জিতে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির উদ্যোগে উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতা 'বিচ্ছুরণ' এর গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে শনিবার (৯ ডিসেম্বর)।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পিচিং শেষে শীর্ষ বাছাইদের হাতে উঠবে বিচ্ছুরণের প্রাইজমানি ৫ লাখ টাকা এবং ক্রেস্ট।

বিচ্ছুরণের আয়োজকরা জানান, স্মার্ট পাওয়ার এবং এনার্জির খোঁজে চলতি বছর অক্টোবরের শুরু থেকে আইডিয়া আহ্বান করা হয়। বিশেষত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে ক্যাম্পেইন পরিচালনা করা হলেও নিয়ম অনুসারে ১৮ বছর থেকে ৩৫ বছর বয়সী সকলকে আবেদনের সুযোগ দেয়া হয় বিচ্ছুরণে। নভেম্বর ২৬ তারিখ পর্যন্ত চলা এই আয়োজনে সারা দেশ থেকে ৭০০টির বেশি আইডিয়া জমা দেয় তরুণরা। সেখান থেকে যাচাই বাছাই শেষে শীর্ষ দলগুলোকে বাছাই করা হয়। আগামী ৯ অক্টোবর সকাল থেকে চলা পিচিং এর মাধ্যমে এখান থেকেই শীর্ষ ১০ দলকে বাছাই করা হবে। যাদের হাতে প্রাইজমানি ৫ লাখ টাকা সহ পুরষ্কার তুলে দেবেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ট্রাস্টি নসরুল হামিদ।

শনিবার ফাইনাল পিচিং এর বিচারক হিসেবে রয়েছেন-ডুয়েট এর কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ আবুল কাশেম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধ্যাপক নার্গিস আক্তার এবং গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লি. এর এক্সিকিউটিভ ডাইরেক্টর এবং হেড অব ডিজিটাল বিজনেস মো. মনিরুজ্জামান খান।

পিচিং ও বাছাই শেষে সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল বিভাগের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

স্মার্ট পাওয়ার অ্যান্ড এনার্জি সম্পর্কিত আইডিয়াগুলোকে এবার ৭টি বিষয়ে ভাগ করা হয়-স্মার্ট প্রোডাকশন, এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জি, ডিস্ট্রিবিউশন এড ম্যানেজমেন্ট, স্মার্ট গ্রিড সলিউশন, এনার্জি ডিমান্ড ফোরকাস্টিং, স্মার্ট অপারেশন অ্যান্ড এনার্জি মনিটরিং এবং আইওটি বেজড পাওয়ার অ্যান্ড এনার্জি সলিউশন।

বিদ্যুৎ উৎপাদন, বণ্টন, রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ক গতানুগতিক চিন্তাধারার বাইরে নতুন উদ্ভাবনী আইডিয়া বিদ্যুৎ ব্যবস্থাকে আরও গতিশীল করতে পারে বলে মনে করেন আয়োজক প্রতিষ্ঠানগুলো।

তারা জানায়, বৈশ্বিক চ্যালেঞ্জ, বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন ও টেকসই সমাধানে স্মার্ট পাওয়ার ও এনার্জি বিষয়ক উদ্ভাবনী আইডিয়াকে বাস্তবে রূপ দিতে আয়োজিত হচ্ছে 'বিচ্ছুরণ' উদ্ভাবনী প্রতিযোগিতা।

এবার ২৩টি উদ্ভাবনী আইডিয়াকে স্বীকৃতি প্রদান করা হবে বিচ্ছুরণের মাধ্যমে। শ্রেষ্ঠ ১০ আইডিয়াকে বাস্তবে রূপদানের লক্ষ্যে আর্থিক, কারিগরি ও ব্যবস্থাপনা সহযোগিতা করা হবে আয়োজকদের পক্ষ থেকে।

Share This Article