সামনে সরকার কোনো বিপদ দেখছে না

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৪, শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩, ২৩ অগ্রহায়ণ ১৪৩০

‘সরকার যে কোনো প্রতিকূলতা মোকাবিলা করে নির্বাচন সম্পন্ন করবে বলে আশাবাদ তার। নির্বাচন নিয়ে সংলাপ বা তফসিল পেছানোর সম্ভাবনাও আর নেই’

আ ফ ম বাহাউদ্দিন নাছিম। যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন।

নির্বাচন ও চলমান রাজনীতির নানা প্রসঙ্গ নিয়ে মুখোমুখি হন জাগো নিউজের। সরকার যে কোনো প্রতিকূলতা মোকাবিলা করে নির্বাচন সম্পন্ন করবে বলে আশাবাদ তার। নির্বাচন নিয়ে সংলাপ বা তফসিল পেছানোর সম্ভাবনাও আর নেই বলে উল্লেখ করেন। দুই পর্বের সাক্ষাৎকারের আজ থাকছে শেষটি। সাক্ষাৎকার নিয়েছেন সায়েম সাবু।

জাগো নিউজ: নির্বাচনী ট্রেন চলমান। থামিয়ে আর কোনো আলোচনা সুযোগ আছে কি না বা সরকার কোনো উদ্যোগ নিতে পারে কি না?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: ট্রেন চালু হওয়ার পর আস্তে আস্তে গতি বাড়ে। তার লক্ষ্যে এগিয়ে যায়। এই গতি আর থামবে না।

জাগো নিউজ: বিপদের সংকেত পেলে থেমেও যায়…

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: সামনে সরকার কোনো বিপদ দেখছে না। আমরা জনগণের ম্যান্ডেট নিয়ে দেশ পরিচালনায় এগিয়ে যেতে চাই।

অনেকে প্রার্থী হয়েছেন। সবাইকে তো মনোনয়ন দেওয়া যায় না। কৌশলগত কারণে অনেকেই আছেন। শেষ পর্যন্ত দলের সিদ্ধান্তে অনেকেই সরে দাঁড়াবেন। এই বিশৃঙ্খলা থাকবে না। আর আমরাও উৎসবমুখর পরিবেশে নির্বাচন করতে চাই।

জাগো নিউজ: নিষেধাজ্ঞার বিপদ নিয়ে আলোচনা হচ্ছে। আপনারা গুরুত্ব দিচ্ছেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: বাংলাদেশ একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র। নির্বাচন পরিচালনার ক্ষমতা বাংলাদেশের আছে। গোটা জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সক্ষমতা আমাদের আছে। বাংলাদেশ আজ এমন পরিস্থিতিতে পৌঁছেছে যে, যে কোনো অবস্থায়ই খাপ খাইয়ে নিতে পারি। যে কোনো প্রতিকূলতা মোকাবিলা করার সক্ষমতা আমাদের হয়েছে। এটিই হচ্ছে আজকের বাংলাদেশ। অনেকেই বাধা দিতে পারে। মহান মুক্তিযুদ্ধে অনেক শক্তিশালী দেশ বিরোধিতা করেছিল। ঠেকিয়ে রাখতে পারেনি।

জাগো নিউজ: এবার প্রচুর বিদ্রোহী এবং স্বতন্ত্র প্রার্থী রয়েছে। এই চাপ কীভাবে সামলাবেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আওয়ামী লীগ ঐতিহ্যগতভাবেই নির্বাচনে ঐক্যবদ্ধ। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আমাদের নেত্রী। তার নির্দেশনাই আমাদের কাছে চূড়ান্ত। বড় দলে অনেক যোগ্য লোক থাকে। অনেকে প্রার্থী হয়েছেন। সবাইকে তো মনোনয়ন দেওয়া যায় না। কৌশলগত কারণে অনেকেই আছেন। শেষ পর্যন্ত দলের সিদ্ধান্তে অনেকেই সরে দাঁড়াবেন। এই বিশৃঙ্খলা থাকবে না। আর আমরাও উৎসবমুখর পরিবেশে নির্বাচন করতে চাই।

জাগো নিউজ: অভিযোগ উঠেছে বিএনপি-জামায়াত নির্বাচনে আসছে না অথচ আওয়ামী লীগ নিজেরাই নিজেদের ভয় পাচ্ছে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: মোটেই ভয় পাচ্ছে না। আওয়ামী লীগ কাউকেই ভয় পায় না। আওয়ামী লীগ হলো সেই সংগঠন যারা সামরিক-স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করে বিজয়ী হয়েছে। আওয়ামী লীগ পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে বাংলাদেশের জন্ম দিয়েছে। আওয়ামী লীগ যে কোনো সময়ের চেয়ে এখন শক্তিশালী। বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। তার সততা, অভিজ্ঞতা, সাহসিকতায় বাংলাদেশের ১৬ কোটি মানুষ আজ সম্মানিত বোধ করছেন। আওয়ামী লীগের কোনো নেতাকর্মী বিশৃঙ্খল হতেই পারে না। আমরা ভয়কে জয় করে চলি।

jagonews24

জাগো নিউজ: ডামি প্রার্থীর রহস্য এখন আলোচনায়। এটি আপনার জন্য বুমেরাং হতে পারে কি না?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আমরা চাই না আওয়ামী লীগ কোথাও বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হোক। আমরা জনগণের মতের প্রতিফলন দেখতে চাই। মানুষ ভোটকেন্দ্রে আসুক।

আমি মনে করি না ডামি প্রার্থী দলের জন্য বুমেরাং হবে। আমরা কৌশল নির্ধারণ করেই সুনির্দিষ্ট পথে এগিয়ে যাচ্ছি। ডামি প্রার্থী নিয়ে যেন বুমেরাং না হয় সেজন্য আমরা গবেষণা করেছি, আলোচনা করেছি এবং এখনো সে আলোচনা চলমান। মানুষ যেন স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে আসে এ কারণে আমরা ডামি প্রার্থী রেখেছি। কোথাও ভুল হতে পারে। আমাদের প্রার্থীর মনোনয়ন বাতিল হলো। সেখানে ডামি প্রার্থীই হবে আমাদের আসল প্রার্থী।

আমি মনে করি না ডামি প্রার্থী দলের জন্য বুমেরাং হবে। আমরা কৌশল নির্ধারণ করেই সুনির্দিষ্ট পথে এগিয়ে যাচ্ছি। ডামি প্রার্থী নিয়ে যেন বুমেরাং না হয় সেজন্য আমরা গবেষণা করেছি, আলোচনা করেছি এবং এখনো সে আলোচনা চলমান। মানুষ যেন স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে আসে এ কারণে আমরা ডামি প্রার্থী রেখেছি।

জাগো নিউজ: দলের অনেকেই বিদ্রোহী প্রার্থী। তাদের ব্যাপারে কী সিদ্ধান্ত?
আ ফ ম বাহাউদ্দিন নাছিম: বিদ্রোহী প্রার্থী হবে কি হবে না তার সময় এখনো আসেনি। যদি কেউ প্রার্থী হয় তার ব্যাপারে অবশ্যই সিদ্ধান্ত নেবো। আগেই তো সিদ্ধান্ত নেওয়া যাবে না।

জাগো নিউজ: ঢাকার গুরুত্বপূর্ণ আসনে দলের হয়ে নির্বাচনে অংশ নিয়েছেন, যেখানে আপনাদের শরিক দলের নেতা রাশেদ খান মেনন এমপি ছিলেন। রাশেদ খান মেনন এ নিয়ে উষ্মাও প্রকাশ করেছেন। কী বলবেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: রাশেদ খান মেনন এখনো ঢাকা-৮ আসনের এমপি। তিনি পোড় খাওয়া একজন বর্ষীয়ান রাজনীতিবিদ। আমি তাকে সম্মান করি। তিনি তো এবার এখানে মনোনয়নপত্র কেনেননি। তিনি চাইলে কিনতে পারতেন। তাকে তো কোনো বাধা দেওয়া হয়নি। বাধা দেওয়ার কোনো সুযোগও নেই। যে আদর্শের ওপর ভিত্তি করে জোট গঠন, তা অটুট আছে বলে বিশ্বাস করি। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আমাকে মনোনয়ন দেওয়া হয়েছে।

jagonews24

রাশেদ খান মেনন তার নিজের এলাকায় এবার মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি উষ্মা প্রকাশ করেছেন বলেও আমার জানা নেই। আমি তার পরামর্শ চেয়েছি। তিনি আমাকে দোয়া করেছেন।

জাগো নিউজ: জয়ের ব্যাপারে কী বলবেন?
আ ফ ম বাহাউদ্দিন নাছিম: সব ঠিক থাকলে জনগণের ভালোবাসায় বিজয় নিশ্চিত বলে বিশ্বাস করি। জাতির পিতার আদর্শ ও শেখ হাসিনার একজন কর্মী হিসেবে আমি মনে করি ঢাকা-৮ আসনের মানুষ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন।

Share This Article