নিউজিল্যান্ডের মাটিতে টাইগারদের ঐতিহাসিক টেস্ট জয়

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫২, বুধবার, ৫ জানুয়ারি, ২০২২, ২১ পৌষ ১৪২৮
টাইগারদের উল্লাস

নিজস্ব প্রতিবেদক: এমন ভোর আর আসেনি বাংলাদেশের ক্রিকেটে। কন্ডিশন ও প্রতিপক্ষ বিবেচনায় এত বড় জয় এর আগে বাংলাদেশ পায়নি কখনোই। এ এক অন্যরকম সকাল, অন্যরকম ভোর বাংলাদেশের ক্রিকেটে। যে ভোরে বাঘের গর্জনে কাঁপলো কিউইরা। মাউন্ট মঙ্গানুই টেস্ট জিতে ইতিহাস গড়লো বাংলাদেশ।

শেষ দিনে এবাদত-তাসকিনের দারুণ বোলিংয়ে মাত্র ২২ রান তুলতেই শেষ ৫ উইকেট হারায় নিউজিল্যান্ড। ৬ উইকেট শিকার করেন ম্যাচ সেরা এবাদত। কঠিন কন্ডিশনে ৪০ রানের লক্ষ্যে পৌঁছাতে ২ উইকেট হারায় বাংলাদেশ।

বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়ে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন জয়কে দেশের ক্রিকেটের টার্নিং পয়েন্ট মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের করা লিড ৩৯ রানের জবাবে ব্যাট হাতে নেমে শুরুটা ভালো করেনি বাংলাদেশ। ৩ রান করে সাউদির বলে কিপার ব্লান্টেনের গ্লাভসবন্দি হন ওপেনার সাদমান ইসলাম। এরপর ওপেনার নাজমুল হোসেন শান্তকে সঙ্গ দিতে নামেন অধিনায়ক মুমিনুল। আহত হওয়ার কারণে ব্যাটিংয়ে নামতে পারেননি প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাট করা মাহমুদুল হাসান জয়।

১৪.২ ওভারে আউট হয়ে যান শান্ত। কাইল জেমিসনের ডেলিভারিতে প্রথম স্লিপে ক্যাচ লুফে নেন রস টেলর। ৪১ বলে ৩ বাউন্ডারিতে ১৭ রানে সমাপ্তি ঘটে তার ইনিংসের। শান্তর আউটের পর মুশফিককে সাথে নিয়ে বাকি কাজটা সারেন অধিনায়ক মুমিনুল। ৪৪ বলে ৩ বাউন্ডারিতে ১৩ রান করেন অধিনায়ক।

বে ওভাল টেস্টের আগেও নিউজিল্যান্ডে প্রথম ইনিংসে লিড পেয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে লিড নেওয়ার পর ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। সাকিবের ডাবল সেঞ্চুরির সেই ম্যাচে বাংলাদেশ হেরে যায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায়। দ্বিতীয়বারের মতো নিউজিল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে লিড পেয়ে আর সুযোগ হাতছাড়া করলো না টাইগাররা।

প্রথম ইনিংসে ৩২৮ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে ৪৫৮ রান করে ১৩০ রানের লিড পায় টাইগাররা। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৬৯ রান। অর্থাৎ ২ উইকেট হারিয়ে ৪০ রান পূরণ করে কাঙ্ক্ষিত জয় তুলে নেয় বাংলাদেশ।

Share This Article