আমার স্ট্রাইক রেট নিয়ে মানুষের কেন এত সমস্যা: বাবর আজম

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৩, সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ২৫ চৈত্র ১৪৩১

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, আমি ক্রিকেট খেলতে জানি। আমি জানি, বাড়তি কী যোগ করতে হবে, স্টাইলে কী সংযোজন করতে হবে। এখানে পরিস্থিতিটাই আসল। সেটি অনুকূলে থাকলে তো আমি মুক্তভাবেই খেলব।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে নান্দনিক ব্যাটিংয়ের জন্য প্রশংসিত হলেও বাবরকে স্ট্রাইক রেট নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়। 

স্বীকৃত টি-টোয়েন্টিতে ২৯০ ম্যাচের ক্যারিয়ারে ১২৯.৩২ স্ট্রাইকে রেটে রান তোলা বাবর বলেন, ‘আমি শুধু দলের জয়ের কথাই ভাবি। কীভাবে ইনিংসটাকে গড়ে তুললাম, সেটি ভাবি। স্ট্রাইক রেট ব্যাপারটা আসলে ভিন্ন গল্প। ইনিংস গড়া আর ম্যাচ জেতানো আলাদা দুটি বিষয়। ম্যাচ জিতলে দুটিই হয়ে যায়। 

তিনি আরও বলেন, কীভাবে প্রথম ছয় ওভার খেললেন, পরের ওভারগুলোতে কী করলেন—এগুলো একটার পর একটা প্রক্রিয়ার ব্যাপার। আমি ক্রিকেট খেলতে জানি। আমি জানি, বাড়তি কী যোগ করতে হবে, স্টাইলে কী সংযোজন করতে হবে। এখানে পরিস্থিতিটাই আসল। সেটা অনুকূলে থাকলে তো আমি মুক্তভাবেই খেলব।

স্ট্রাইক রেট নিয়ে বাবর বলেন, হাতে উইকেট থাকলে ২০০ স্ট্রাইক রেটেও খেলা যায়। আমি বুঝি না, আমার স্ট্রাইক রেট নিয়ে মানুষের কেন এত সমস্যা? তারা বলবে ১৫০ স্ট্রাইক রেটে ব্যাট করা উচিত। তার পর বলবে ১৭০। এর পর আমি যদি ১৭০-এ ব্যাট করি, বলবে ২০০ স্ট্রাইক রেটে খেলা উচিত। প্রত্যেক খেলোয়াড়ের নিজস্ব স্টাইল আছে। আমি নিজেকে অন্য কারও সঙ্গে তুলনা করতে পছন্দ করি না।

Share This Article