নজিরবিহীন রেকর্ড কৃষি উৎপাদনে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৪, শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩, ২ বৈশাখ ১৪২৯
  • বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় কৃষিপণ্য উৎপাদনে বিশ্বে নজির স্থাপন করেছে বাংলাদেশ।
  • ইলিশ উৎপাদনে প্রথম।
  • পাট রপ্তানিতে বিশ্বে প্রথম।
  • ছাগলের দুধ উৎপাদনে দ্বিতীয়।
  • সবজি, ধান ও মিঠাপানির মাছ উৎপাদনে তৃতীয়। 

বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় কৃষিপণ্য উৎপাদনে বিশ্বে নজির স্থাপন করেছে বাংলাদেশ। কৃষি উৎপাদন বাড়াতে সরকার হাতে নিয়েছে নানান পদক্ষেপ। দেশের মাটিতে উৎপাদিত কৃষিপণ্য বিদেশে রপ্তানি করে আয় হচ্ছে বৈদেশিক মুদ্রা। গত এক যুগে দেশে জনসংখ্যা বেড়েছে প্রায় আড়াই কোটি। অনেক কৃষিজমিতে গড়ে উঠেছে আবাসন ও বাণিজ্যিক স্থাপনা। তবু বিপুলসংখ্যক মানুষের খাদ্যের উৎপাদন বেড়েছে নজিরবিহীন। বেড়েছে মাছ, মাংস, ডিম ও দুধ উৎপাদনও।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে পুরো বিশ্ব যখন খাদ্য ঘাটতির আশঙ্কায় রয়েছে, সেখানে বাংলাদেশ শঙ্কামুক্ত।

কৃষিবিজ্ঞানীরা বলছেন, বর্তমানে দেশে বছরে গড়ে তিনটি ফসল হচ্ছে। ধানের উৎপাদন তিন গুণেরও বেশি, গম দ্বিগুণ, সবজি পাঁচগুণ এবং ভুট্টার উৎপাদন বেড়েছে ১০ গুণ। 

গত ১১ বছরে দেশের লোকসংখ্যা দ্বিগুণের বেশি বেড়েছে, কমেছে আবাদি জমি। অথচ বাংলাদেশ এখন নিজস্ব চাহিদা পূরণের পর বিশ্বের ১৪৪টি দেশে কৃষিজাত পণ্য রপ্তানি করছে। ২০২০-২১ অর্থবছরে ১০৩ কোটি ডলার ও ২০২১-২২ অর্থবছরে প্রায় ৮৯ কোটি ডলার আয় এসেছে কৃষিপণ্য রপ্তানি থেকে।

ইলিশ উৎপাদনে প্রথম, পাট রপ্তানিতে বিশ্বে আবারও প্রথম স্থানে ফিরেছে বাংলাদেশ। ছাগলের দুধ উৎপাদনে দ্বিতীয়। সবজি, ধান ও মিঠাপানির মাছ উৎপাদনে তৃতীয়। এখন প্রতি হেক্টরে উৎপাদন হচ্ছে পাঁচ থেকে ছয় টন। ব্ল্যাক বেঙ্গল ছাগল উৎপাদনে চতুর্থ, পেয়ারা উৎপাদনে অষ্টম, আম উৎপাদনে নবম ও আলু উৎপাদনে শীর্ষ দশে রয়েছে বাংলাদেশ।

খাত সংশ্লিষ্টরা বলেন, কৃষিতে সত্যিই ‘মিরাকল চেঞ্জ’ এনেছে বাংলাদেশ। উন্নত জাত উদ্ভাবন, উন্নত প্রযুক্তির সম্প্রসারণ, কৃষকদের প্রশিক্ষণ, সর্বোপরি কৃষিতে সরকারের বিশেষ দৃষ্টি, প্রণোদনা ও যান্ত্রিকীকরণের কারণেই এই পরিবর্তন। ল্যাব স্থাপনের জন্য প্রকল্প নেওয়া হয়েছে। কৃষি ও খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ধরে রাখতে আন্তর্জাতিক অঙ্গনে একের পর এক স্বীকৃতি পাচ্ছে বাংলাদেশ।

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস