নেত্রকোনায় বৃষ্টিতে প্রাণ ফিরলো বোরো খেতে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২২, শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

নেত্রকোনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান বলেন, দুই দিন ভালো বৃষ্টি হওয়ায় কৃষকদের জন্য ভালো হয়েছে। কারণ সেচের চেয়ে বৃষ্টির পানি জমির জন্য আশীর্বাদ। এখন রোদও পাওয়া যাচ্ছে। ফলে বোরোজমিতে ধানের চারাগুলো সতেজ হয়ে উঠেছে। 

নেত্রকোনা জেলায় গত সপ্তাহে দুই তিন দিনের বৃষ্টির পর প্রাণ ফিরেছে বোরোখেতে। জমিগুলো এখন সতেজ ও সবুজময় হয়ে উঠেছে। চাষিদের সাশ্রয় হবে হাজার হাজার টাকার ডিজেল ও বিদ্যুত্খরচ। এতে তাদের মধ্যে স্বস্তি ফিরেছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নেত্রকোনায় এবার ১ লাখ ৮৪ হাজার ৪৭০ হেক্টর বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আবাদ হয়েছে ১ লাখ ৮৫ হাজার ৩২০ হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৫০ হেক্টর বেশি। নেত্রকোনার দশ উপজেলার মধ্যে হাওর উপজেলা খালিয়াজুরী, মদন, মোহনগঞ্জ, নেত্রকোনা সদরে সব সময় বোরো আবাদ বেশি হয়। এবারও তাই হচ্ছে। খালিয়াজুরিতে ২০ হাজার ২২৫ হেক্টর, মদনে ১৭ হাজার ৬২০ হেক্টর, মোহনগঞ্জে ১৭ হাজার ১০ হেক্টর এবং নেত্রকোনা সদরে ২১ হাজার ৭৮০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

খালিয়াজুরীর রসুলপুরের কৃষক কৃষক আলফাজ মিয়া বলেন, গত পাঁচ থেকে সাত দিন যাবৎ ভালো রোদ এবং সেই সঙ্গে বৃষ্টি হওয়ায় তারা খুব খুশি। নেত্রকোনা সদরের মেদনী ইউনিয়নের বাতাইয়াপাড়া গ্রামের বোরো চাষি খায়রুল ইসলাম বলেন, গত সপ্তাহে ভালো বৃষ্টি হওয়াতে তাদের বোরোজমি এখন সতেজ হয়ে উঠেছে। এখন জমিতে ৮/১০ দিন সেচ দিতে হবে না। এতে করে তাদের মেশিন চালাতে হবে না। ডিজেল খরচ অনেক বেঁচে যাবে। 

নেত্রকোনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান বলেন, দুই দিন ভালো বৃষ্টি হওয়ায় কৃষকদের জন্য ভালো হয়েছে। কারণ সেচের চেয়ে বৃষ্টির পানি জমির জন্য আশীর্বাদ। এখন রোদও পাওয়া যাচ্ছে। ফলে বোরোজমিতে ধানের চারাগুলো সতেজ হয়ে উঠেছে। নেত্রকোনা জেলা প্রশাসক শাহেদ পারভেজ বলেন, হাওর জেলা হিসেবে এ জেলায় বোরো আবাদ বেশি হয়। 

বোরো আবাদের জন্য জেলা বীজ ও সার মনিটরিং কমিটির সভায় সার ডিলার প্রতিনিধিদের নিয়ে সমন্বয়সভা করা হয়েছে। কোনো ডিলার যাতে সারের কোনো কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারেন, সেজন্য তাদেরকে সতর্ক রাখা হয়েছে। এছাড়া ফসল রক্ষা বাঁধগুলোর কাজ দ্রুত সম্পন্ন করারও নির্দেশ দেওয়া হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article