ব্রয়লারের কেজি ২৯০! দাম না কমালে ব্যবস্থা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৪, বুধবার, ২২ মার্চ, ২০২৩, ৮ চৈত্র ১৪২৯

ব্রয়লার মুরগির পাইকারি দাম ২০০ টাকা, তবে বাজারভেদে তা বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৯০ টাকা। যা অসহনীয় পর্যায়ে চলে গেছে। ব্রয়লার মুরগির দাম নিয়ন্ত্রণে আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে না আনলে আইনি ব্যবস্থা নেবে ভোক্তা অধিকার পরিষদ।

 

আজ বুধবার রাজধানীর নিউ মার্কেটের বনলতা কাঁচাবাজারের নিত্যপণ্য বিক্রয়কারী ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম শেষে সাংবাদিকদের এসব কথা বলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন।

বাজারে ব্রয়লার মুরগি ছাড়া অন্য সব পণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে বলে মনে করছেন তারা। পাশাপাশি ১০ রোজার মধ্যে বাজার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলেও আশাবাদী ভোক্তা অধিকার।

বাজার পর্যবেক্ষণ শেষে ভোক্তার মহাপরিচালক বলেন, ‘আমাদের পর্যবেক্ষণে এসেছে—ব্রয়লার মুরগির দাম ২০০ টাকার বেশি হওয়ার কোনো যৌক্তিক কারণ নেই। এর প্রতিকারে সরকারকে আটটি প্রস্তাবনা দিয়েছি। যারা এর দায়িত্বে আছেন, আশা করছি তারা ভোক্তার কষ্ট কমাতে যথাযথ উদ্যোগ নেবেন। ব্রয়লার মুরগি নিয়ে আমাদের সমস্যা। আর কোথাও সমস্যা নেই। আগামীকাল থেকে যদি ব্রয়লার মুরগি সঠিক দামে না আসে, ওদের (খুচরা ব্যবসায়ী) বিরুদ্ধে মামলা হবে, মিল মালিকদের বিরুদ্ধে মামলা হবে, যারা ব্রয়লার তৈরি করেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব।’

এর আগে তারা গণসচেতনতায় দোকানে দোকানে লিফলেট বিতরণ ও পণ্যের দাম নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করেন। এ বছর রমজান উপলক্ষে ভোক্তাদের জন্য স্লোগান ঠিক করেছেন তারা। স্লোগানটি হলো—‘পণ্য কিনি প্রয়োজনে, মূল্য রাখি নিয়ন্ত্রণে।’

এদিকে আসন্ন রমজান উপলক্ষে নিত্যপণ্যের বাজার পরিস্থিতি নিয়ে আগামীকাল বৃহস্পতিবার জরুরি সভা ডেকেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এতে বাজার কমিটি থেকে শুরু করে উৎপাদক পর্যায়ের ব্যবসায়ী ও প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

Share This Article


আইএমএফের ঋণ: তৃতীয় কিস্তির জন্য ৯ শর্ত পূরণ বাংলাদেশের!

আইএমএফের ঋণের বাকি অর্থ ছাড়ে বাধা নেই: গভর্নর

রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, তারপর চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা

‘অভিজ্ঞতার আলোকে ব্যাংক একীভূতকরণে নতুন প্রস্তাব গ্রহণ করা হবে’

প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা, এরপর চট্টগ্রাম সিলেট কুমিল্লা 

ব্রাজিলে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক

ঈদের আগে আরেক দফা বাড়লো সোনার দাম

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

ঈদ ঘিরে জমজমাট ভৈরবের জুতাশিল্প, ২০০ কোটি টাকার বাণিজ্যের সম্ভাবনা