শুল্কমুক্ত সুবিধা পেতে শর্ত

বাংলাদেশে শ্রম অধিকারের আরও উন্নয়ন চায় যুক্তরাষ্ট্র

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১০, সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩০

যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধা পেতে হলে বাংলাদেশে শ্রম অধিকারের আরও উন্নয়ন চায় দেশটি।

জ্যেষ্ঠ বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধা পেতে হলে বাংলাদেশে শ্রম অধিকারের আরও উন্নয়ন চায় দেশটি।

তিনি বলেন, বাংলাদেশ শ্রম আইনের সংস্কারের দাবি জানিয়ে ১১ দফার একটি কর্মপরিকল্পনা দিয়েছে। ট্রেড ইউনিয়ন যেন আরও সহজ করা যায় সে বিষয়ে কথা হয়েছে। তবে এ আইনের সংস্কারে ত্রি-পক্ষীয় (মালিক, শ্রমিক ও সরকার) কমিটির ঐক্যমতের প্রয়োজন আছে।

রোববার (২১ এপ্রিল) সচিবালয়ে মার্কিন সরকারের বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা জানান।

তপন কান্তি ঘোষ বলেন, পোশাক শিল্পের বাইরে যুক্তরাষ্ট্রে অন্য পণ্য রপ্তানি করতে চাই। ওষুধ কোম্পানিগুলো যেন সহজে ও স্বল্প খরচে নিবন্ধন করতে পারে সে বিষয়ে কথা হয়েছে। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও প্যাটেন্ট ও কপিরাইট আইনগুলো যেন থাকে সে অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ ও যুক্তরাষ্ট্রের পক্ষে (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ নেতৃত্ব দেন। এসময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, অতিরিক্ত সচিব নুসরাত জাবিন বানু, যুগ্ম সচিব ড. ফারহানা আইরিশসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share This Article