ব্রাজিলে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩১, সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ২৫ চৈত্র ১৪৩১

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয়। 

ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পজাত পণ্য ৩০ থেকে ৩৫ শতাংশ শুল্ক দিয়ে প্রবেশ করে। সেটি শুল্কমুক্ত করার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

রবিবার (৭ এপ্রিল) সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরার সঙ্গে বৈঠকের পরে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয়। কিন্তু গত ৫২ বছরে এই প্রথমবারে মতো কোনও পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর করলেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান বলেন, বাংলাদেশে যেসব পোশাক ব্রাজিলের তুলা ব্যবহার করে সেগুলোতে শুল্কমুক্ত সুবিধা দেওয়ার জন্য অনুরোধ করেছি।

এছাড়া বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং আইসিটি খাতে ব্রাজিলের বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে এবং ওষুধ রফতানির বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রী।

ব্রিকসে বাংলাদেশের যোগদানের বিষয়ে তাদের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ, এই তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, আমরা অবশ্যই গাজায় যে নৃশংসতা চলছে সেটি নিয়ে আলোচনা করেছি। এ বিষয়ে আমাদের অবস্থান এক।

রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হয়েছে এবং মিয়ানমারকে চাপ দেওয়ার বিষয়েও আমরা আলোচনা করেছি, বলেন হাছান মাহমুদ।

বাণিজ্য সহযোগিতার বিষয়ে এক প্রশ্নের জবাবে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা নতুন বাণিজ্য সহযোগিতা নিয়ে আলোচনা করেছি। আমরা ভারসাম্যপূর্ণ বাণিজ্যের জন্য নতুন খাত বের করার বিষয়ে কাজ করবো।

শুল্কমুক্ত সুবিধার বিষয়ে তিনি বলেন, যেসব পণ্য বাংলাদেশ পাঠায় সেগুলো নির্দিষ্ট সময় পরপর পর্যালোচনা করা হয়। এটি পর্যালোচনা করার বিষয়ে আমরা আলোচনা করেছি।

Share This Article