বাংলাদেশের ইসলামি ব্যাংকিংয়ের প্রশংসায় ‘‘ফিচ রেটিং'’

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৭, শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

বাংলাদেশের প্রচলিত ব্যাংকিং ব্যবস্থার চেয়ে ইসলামিক ফিনান্স জনসাধারণের ক্রমবর্ধমান চাহিদা পূরণে সহায়ক ভূমিকা পালন করছে। বাংলাদেশের ইসলামিক অর্থনৈতিক খাতের ক্রমবর্ধমান প্রবৃদ্ধির প্রশংসা করেছে আন্তর্জাতিক ঋণ মান সংস্থা ফিচ রেটিং। দেশের মধ্যমেয়াদী ঋণের প্রশংসা করে ৩০ নভেম্বর এক প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই বৈশ্বিক সংস্থাটি।

অনেক প্রচলিত ব্যাংক ইসলামিক পণ্যের ওপর নজর দিয়েছে। হয় তারা নতুন ইসলামী শাখা বা উপশাখা খুলছে অথবা পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংকে রূপান্তরিত হচ্ছে। এক্ষেত্রে সরকারি নীতি সহায়ক ভূমিকা পালন করছে বলে মনে করে ফিচ রেটিং। ফিচ রেটিং বলছে, ইসলামিক মূলধনী বাজারগুলো এখনও নবজাতকই রয়ে গেছে, তবে বাংলাদেশ সরকার ২০২০ সালে দেশীয় সুকুক (অর্থনৈতিক চুক্তিপত্র) ইস্যু করা শুরু করে। ২০২২ সালের এপ্রিলে চতুর্থ ধাপে 'সুকুক' ইস্যু করা হয়।

সুকুক বন্ড আর্থিক তহবিলের বৈচিত্র্য আনে। এটি ইসলামী ব্যাংক ও তাকাফুল সংস্থাগুলোকে তাদের তারল্য বিনিয়োগ  সক্ষম করতে সহায়তা করছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ফিচ রেটিং। ইসলামিক ফিনান্স মসৃণভাবে এগিয়ে যাওয়ার জন্য বেশ কয়েকটি বাধাকেও চিহ্নিত করেছে সংস্থাটি। এর মধ্যে অনুন্নত নিয়ন্ত্রণ কাঠামো, ইসলামিক পণ্যে সচেতনতার অভাব, অপর্যাপ্ত ফিনটেক ব্যবহার, সুকুক ইস্যুকারীদের জন্য প্রণোদনার অভাব অন্যতম বলে জানায় ফিচ রেটিং।  

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক, ইসলামী ব্যাংক ও প্রচলিত ব্যাংকের তারল্য অনুপাত  সীমা নির্ধারণ করেছে যথাক্রমে ৫.৫ ও ১৩.০ শতাংশ, যা তুলনামূলক অনেক কম। এছাড়া প্রচলিত ব্যাংকগুলোর ৮৭.০ শতাংশের বিপরীতে ইসলামি ব্যাংকগুলো ৯২.০ শতাংশ অগ্রিম আমানত রাখতে হয়।

২০২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৫.০ শতাংশ অর্জন করতে পারে। এক্ষেত্রে বেসরকারি খরচ, তৈরি পোশাক রপ্তানি, সরকারী ব্যয় ও বিনিয়োগে বাংলাদেশের ইতিবাচক অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ইসলামী ও প্রচলিত ব্যাংকিং কর্মক্ষমতাকে বাড়াতে মধ্য মেয়াদে ঋণ দেয়ার পরামর্শ দিয়েছে ফিচ রেটিং।

বিশ্বব্যাংকের মতে, ইসলামিক ফাইনান্স খাতও দীর্ঘস্থায়ী চ্যালেঞ্জের সম্মুখীনের অন্যতম  কারণ ইসলামিক ব্যাংকের সীমিত শাখা ও গ্রামীণ এলাকায় ডিজিটাল ব্যাংকিং নেটওয়ার্ক । ২০২১ সালের তথ্য বলছে, বাংলাদেশি জনসংখ্যার ৬১.০ শতাংশ বসবাস করে গ্রামে। এছাড়া বৈশ্বিক রেটিং সংস্থা ফিচ আরো বলছে, কেন্দ্রীয় ব্যাংকের সাথে কোনও ইসলামিক পুনঃক্রয় চুক্তি বা ইসলামিক ঋণ দেয়ার সুবিধা বিদ্যমান নেই। ইসলামী তারল্য ব্যবস্থাপনা ও পণ্যের পরিসর আরও প্রসারিত করতে হবে।  

আর্থিক খাতও অনুন্নত

রেটিং এজেন্সি ফিচ মন্তব্য করেছে, ব্যাংকিং খাতের সম্পদের গুণমান, মূলধন, পরিচালন ব্যবস্থাপনা ও  নিয়ন্ত্রক মানের দুর্বলতা রয়েছে, বিশেষ করে সরকারি খাতের ব্যাংকগুলোর অবস্থা তুলনামূলক বেশি দুর্বল। বিশ্বব্যাংকের প্রতিবেদনের বরাত দিয়ে রেটিং এজেন্সি ফিচ বলছে, বাংলাদেশের মানুষের ব্যাংকিং খাতে অনুপ্রবেশ খুবই কম। ২০২১ সালে বাংলাদেশের প্রাপ্তবয়স্ক নাগরিকদের মধ্যে প্রায় ৪৭.০ শতাংশের ব্যাংক অ্যাকাউন্ট ছিল না। ৮.০ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যাংকে একাউন্ট না থাকার জন্য ধর্মীয় কারণকে উল্লেখ করেছেন।

ব্যাংক খাতের বাইরে বীমা ও তাকাফুল কার্যক্রমেও অনুপ্রবেশ খুব কম ছিল বাংলাদেশে। ২০২১ সালে এই সংখ্যা ছিল মাত্র ০.৫ শতাংশ। ইসলামিক ফিনান্স চ্যালেঞ্জ হলেও বাংলাদেশে দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধির সম্ভাবনার ভিত্তি হিসেবে দাড়িয়েছে ইসলামিক ফিনান্স, কারণ বিশ্বের চতুর্থ বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ বাংলাদেশ। অভ্যন্তরীণ বাজারে ইসলামী ব্যাংকিংয়ের শেয়ারের পরিমাণ ২৮.৫ শতাংশ আর ২০২১ অর্থবছর জুন শেষে মোট শিল্প ঋণ ও অগ্রিমের ক্ষেত্রে এর পরিমাণ ছিল ২৮.০ শতাংশ। 

বাংলাদেশে ইসলামিক অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করতে পারে এমন অনেক উদ্যোগ রয়েছে। এর মধ্যে ২০২২ সালের আগস্টে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন  শরিয়াহ উপদেষ্টা পরিষদ গঠন করে, যা ইসলামিক অর্থনীতির মানবৃদ্ধিতে ও 'সুকুক' ইস্যুকে সহায়তা করছে। এছাড়া ২০২২ সালের সেপ্টেম্বরে ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনকে অনুসরণ করে বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোর জন্য সবুজ বন্ড অর্থায়নের বিষয়ে একটি নীতিমালা জারি করেছে, যার মাধ্যমে পরিচালিত হচ্ছে ইসলামিক ফিনান্স কার্যক্রম।

বিষয়ঃ উন্নয়ন

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস