পাকিস্তানের অনুপ্রেরণা বিরানব্বই বিশ্বকাপ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৭, বুধবার, ৯ নভেম্বর, ২০২২, ২৪ কার্তিক ১৪২৯

অকল্যান্ড থেকে সিডনির দূরত্ব ২ হাজার ১৫৫ কিলোমিটার। অবশ্য ইতিহাস এই দূরত্বকে এক সুতোয় বেঁধে ফেলেছে। ১৯৯২ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল জিতেছিল ইমরান খানের পাকিস্তান। ফাইনালে পেয়েছিল তারা ইংল্যান্ডকে।

 

তাদের হারিয়ে শিরোপা জেতে পাকিস্তান। এবারও সে সম্ভাবনা রয়েছে। কারণ কুড়ি বাইশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল রয়েছে অ্যাডিলেডে। সেখানে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। সবাই অবশ্য ভারত-পাকিস্তান ফাইনাল চায়! আবার ১৩ নভেম্বর ফাইনাল সেই মেলবোর্নে। যেখানে ইমরান খান শিরোপা উঁচিয়ে ধরেছিলেন বিরানব্বইয়ে।

আজ সিডনিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে এটা মিলিয়ে ও গুলিয়ে ফেললে বোকামি হবে। তবে পাকিস্তান বিশ্বকাপ বা গ্লোবাল ইভেন্টে এ ধরনের স্টেজে ভয়ঙ্কর দল। ভাগ্যের পিঠে ভর করে তারা সেমিফাইনালে উঠেছে। নাটকীয়তাকেও হার মানিয়েছে পাকিস্তান।

সুপার টুয়েলভের শেষ দিনে নেদারল্যান্ডস হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। ওদিকে বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে ওঠে ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন

পাকিস্তান। ওদিকে ভারতও কোয়ালিফাই করে শেষ চারে। ২০০৭ সালের পর আরও একটি ভারত-পাকিস্তান ফাইনালের সম্ভাবনা এবার। ১০ নভেম্বর অ্যাডিলেডে ভারতের সামনে পরীক্ষা দেবে ইংল্যান্ড (দ্বিতীয় সেমিফাইনাল)।

নিউজিল্যান্ড এখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতেনি। তাদের ফাইনালে দেখতে চাইবে অনেকে। তবে পাকিস্তান বেশ আনপ্রেডিকটেবল। যারা এই আসর থেকে প্রায় বিদায় নিয়ে ফেলেছিল। তারাই এখন শিরোপা থেকে ২ ম্যাচ দূরে।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপের পর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি বাদে আইসিসির প্রতিটি ইভেন্টের ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। ২০১৫ এবং ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলেছে কিউইরা। কিন্তু দুর্ভাগ্যবশত ফাইনালে হেরে যায় তারা। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আবার ফাইনাল খেলে নিউজজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। এখন ১৯৯২ বিশ্বকাপের ক্ষত মুছে ফেলার সময় তাদের।

যদিও আইসিসি টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রেকর্ড ভালো নয়। ২৮ বারের মোকাবিলায় ১৭ জয় আছে পাকিস্তানের।

প্রথম ম্যাচে চিরপ্রতিন্দ্বন্দী ভারতের কাছে হারতে হয়েছিল পাকিস্তানকে। পরের ম্যাচে জিম্বাবুয়ের কাছে হার মানে তারা। পরপর দুটি ম্যাচ হেরে সেমিফাইনালের পথ কঠিন হয়ে পড়ে পাকিস্তানের। সেই পাকিস্তান আজ ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে মাঠে নামবে।

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস