সম্মিলিত প্রচেষ্টায় ‘প্রথমবার’ তিনশ পার করল বাংলাদেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১২, শনিবার, ১১ নভেম্বর, ২০২৩, ২৬ কার্তিক ১৪৩০

চলমান বিশ্বকাপে ব্যাটিংয়ে নিদারুণ ব্যর্থতার পরিচয় দিয়েছে বাংলাদেশ। তবে টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে জ্বলে উঠলেন বাংলাদেশের ব্যাটাররা। এদিন, কোনো ব্যাটার সেঞ্চুরি না পেলেও টপ অর্ডারের ৫ জনের ত্রিশোর্ধ্ব ইনিংসে ৩০৬ রান করেছে টাইগাররা।

ভারত বিশ্বকাপে এটিই বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস। এর আগে, সর্বশেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২৮২ রানই ছিল সর্বোচ্চ। তৃতীয় সর্বোচ্চ ২৫৬ রান এসেছিল ভারতের বিপক্ষে।

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১১টায় শুরু হয়েছে ম্যাচ। শুরুর কয়েক ওভার দেখেশুনে খেললেও আস্তে আস্তে ঝোড়ো ব্যাটিং শুরু করেন ওপেনার তানজিদ হাসান তামিম। পাওয়ার প্লের ১০ ওভারে কোনো উইকেট না হারিয়েই ৬২ রান তোলে টাইগাররা। পাওয়ার প্লের পর আরও চড়াও হয় টাইগাররা। তবে ১২তম ওভারে, দলের রান যখন ৭২ তখন উইকেট দিয়ে বসেন তানজিদ। তবে ১২তম ওভারে উইকেট দিয়ে বসেন তানজিদ। শন অ্যাবটের খাটো লেন্থের বলে লিডিং এজ হয়ে ক্যাচ উঠিয়ে দেন তিনি। ৩৪ বলে ৬টি চারের মারে ৩৬ রান করেন তিনি। এরপর জুটি বাঁধেন লিটন ও শান্ত। তবে ১৭তম ওভারের চতুর্থ বলে অ্যাডাম জাম্পার বলে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। ৪৫ বলে ৫ চারে ৩৬ রান করেন তিনিও। দলের রান তখন ১০৬।

তৃতীয় উইকেটে ৬৪ রান তোলেন শান্ত ও হৃদয়। ১৭০ রানের মাথায় দুর্ভাগ্যজনকভাবে রান আউটে কাটা পড়ে প্যাভিলিয়নের পথ ধরেন শান্ত। ৫ রানের জন্য হাফ সেঞ্চুরিবঞ্চিত হন বাংলাদেশ অধিনায়ক। এরপর মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে দলের রান দারুণ গতিতে বাড়াচ্ছিলেন হৃদয়। তবে শান্তর ভাগ্য বরণ করতে হয় মাহমুদউল্লাহকেও। দলীয় ২১৪ রানের মাথায় লাবুশেনের থ্রোতে রান আউট হলে শেষ হয় তার ৩২ রানের ইনিংস। ২৮ বলে ১ চার ও ৩ ছক্কায় এই রান তোলেন তিনি।

ছয় নম্বরে ব্যাটিংয়ে নামেন মুশফিকুর রহিম। এদিনও বেশি রান করতে পারেননি তিনি। দলীয় ২৫১ রানের মাথায় ব্যক্তিগত ২১ রান করে ফেরেন তিনি। এরপর সেঞ্চুরির সম্ভাবনা জাগালেও বড় শট খেলতে গিয়ে আউট হন হৃদয়। দলীয় ২৮৬ রানের মাথায় ৭৪ রান করে ফেরেন হৃদয়। ৭৯ বলে ৫টি চার ও ২ ছক্কায় নিজের ইনিংস সাজান হৃদয়। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৬ রান করে বাংলাদেশ।

ইনজুরির কারণে আজকের ম্যাচে খেলছেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তাই টসে এসেছেন নাজমুল হোসেন শান্ত। সাকিবের বদলে দলে ঢুকেছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। বাদ পড়েছেন তানজিম হাসান সাকিব আর শরিফুল ইসলামও। দলে ঢুকেছেন শেখ মেহেদি ও মোস্তাফিজুর রহমান। এই ম্যাচে দুইটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে অস্ট্রেলিয়া। বিশ্রাম দেওয়া হয়েছে গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ককে। একাদশে ঢুকেছেন স্টিভেন স্মিথ ও শন অ্যাবট।

সেমিফাইনালের দৌড়ে সবার আগে বাদ পড়েছে বাংলাদেশ। সেরা আটে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়াই এখন লক্ষ্য টাইগারদের। শ্রীলংকা তাদের সর্বশেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় হার দেখায় বাংলাদেশের সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে। এই ম্যাচে বড় ব্যবধানে না হারলেই সেরা আটে থেকে বিশ্বকাপের গ্রুপপর্ব শেষ করবে টাইগাররা। তবে জয় পেলে রান রেটের কোনো সমীকরণ ছাড়াই শেষ আটে থাকছে দলটি।

Share This Article