জানুয়ারি থেকে থাকবে না ডলার সংকট!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:৩২, শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯

২০২৩-এর জানুয়ারি থেকে দেশে কোনও ব্যাংকে ডলার সংকট থাকবে না এবং পণ্য আমদানিতে কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

২৬ নভেম্বর শনিবার মেহেরপুরের মুজিবনগর শহীদ স্মৃতি কমপ্লেক্সে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

 

সালমান এফ রহমান বলেন, আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও সেই প্রভাব পড়েছে। তবে স্বস্তির বিষয় হচ্ছে, দেশের রপ্তানি ও রেমিটেন্সের পরিমাণ আমদানির তুলনায় বেশি।

অন্যদিকে, এলসি খোলার ওপর সাময়ীক নিষেধাজ্ঞা রয়েছে। এলসিগুলোর মান এবং পণ্যের প্রকৃত বাজারমূল্যের দিকে নজর রাখছে সরকার, যা হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা পাচার রোধ করবে। এর ফলে আমদানির পরিমাণ নিঃসন্দেহে কমে গেলে জানুয়ারি থেকে বৈদেশিক মুদ্রার সংকটও কেটে যাবে।

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে দেশে অস্বাভাবিক আমদানির পরিমাণ ৮ বিলিয়ন ডলারের বেশি বেড়েছিলো বলে বাংলাদেশ ব্যাংকের একটি তদন্তে উঠে আসে। বিষয়টি খতিয়ে দেখার পর আমদানিকৃত পণ্য যাচাই-বাছাইয়ের পর ৫ বিলিয়ন ডলারের আমদানি কমেছিলো।

এছাড়াও তদন্তে কিছু বিলাসী পণ্য ২০ থেকে ২০০ শতাংশ বেশি অর্থ দিয়ে আমদানি করা হয়েছিলো। এ ধরনের ঘটনা যাচাইয়ের কারণে আমদানির পরিমাণ কমেছিল, যা ডলার সংকট কাটাতে সহায়ক হয়েছিলো।

Share This Article