চাহিদা পূরণে আরও দুটি সার কারখানা নির্মাণের উদ্যোগ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩২, বুধবার, ১৯ অক্টোবর, ২০২২, ৩ কার্তিক ১৪২৯

ইউরিয়া সারের চাহিদা পূরণ, আমদানি ব্যয় কমানো এবং সুলভমূল্যে কৃষকের নিকট সার সরবরাহ নিশ্চিত করতে নরসিংদীর পলাশে আরও দুটি নতুন ইউরিয়া সার কারখানা নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

আধুনিক ও উন্নত প্রযুক্তির উচ্চ ক্ষমতাসম্পন্ন এ দুটি কারখানায় সার উৎপাদন হবে সম্পূর্ণ প্রাকৃতিক গ্যাস ব্যাবহার করে। কারখানাগুলোতে প্রতিদিন দুই হাজার ৮০০ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন হবে। বার্ষিক উৎপাদন হবে ৯ লাখ ২৪ হাজার টন সার।

 

ইতোমধ্যে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদন পেয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

জাইকা ও সরকারের নিজস্ব অর্থায়নে মোট পনেরো হাজার পাঁচশত কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)। ২০২৪ সালের ৩০ জুন কাজ শেষ হবে প্রকল্পটির।

বর্তমানে দেশে ইউরিয়া সারের চাহিদা বছরে ২৬ লাখ টন। বিসিআইসির আওতায় ছয়টি ইউরিয়া সার কারখানা বছরে উৎপাদন করছে নয় থেকে ১০ লাখ টন সার। সে হিসাবে দেশে ইউরিয়ার ঘাটতি প্রায় ১৬ লাখ টন। বিদেশ থেকে আমদানি করে এই ঘাটতি পূরণ করতে হয়।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ইউরিয়া আমদানি কমবে। সেই সাথে ফসলের উৎপাদন বৃদ্ধিসহ বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article