ফিলিস্তিনের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৩, শুক্রবার, ২২ মার্চ, ২০২৪, ৮ চৈত্র ১৪৩০

প্রথমার্ধে শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে শুরুটা ভালো করলেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের কাছে ৫-০ গোলের বড় ব্যবধানে হেরেছে জামালরা। বৃহস্পতিবার (২১ মার্চ) দিবাগত রাত সাড়ে ১২টায় কুয়েতের জাবের আল আহমেদ স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। আগের চার বারের দেখায় কখনো দুই গোলের বেশি হজম করেনি বাংলাদেশ। তবে এবার ফিলিস্তিনের কাছে পাত্তাই পায়নি জামাল-রাকিবরা।

 

ফিফা র‍্যাংকিংয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে ‘আই’ গ্রুপের ম্যাচের শুরুতে আশাজাগানিয়া নৈপুণ্য উপহার দিচ্ছিল বাংলাদেশ। কিন্তু প্রথমার্ধের শেষ দিকে বাংলাদেশকে চাপে ফেলে দেয় ফিলিস্তিন। পর পর দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় স্বাগতিকরা।

সপ্তম মিনিটে প্রতি আক্রমণে প্রথম সুযোগ পায় বাংলাদেশ। ডান প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন রাকিব হোসেন, তা দেখে বক্সে জায়গা করে নিয়েছিলেন ফয়সাল ফাহিম; কিন্তু রাকিবের কাটব্যাক ফাহিমকে খুঁজে পায়নি। বল ক্লিয়ার করেন ফিলিস্তিনের এক ডিফেন্ডার।

ম্যাচের ৪২তম মিনিটে প্রথম গোলের দেখা পায় ফিলিস্তিন। ডান দিক থেকে আসা ক্রসে মাহমুদ আবুওয়ারদার শট  ফিরিয়ে দেন মিতুল, ফিরতি বল পেয়ে স্লাইডিং শটে লক্ষ্যভেদ করেন ওদাও দাবাঘ। বিরতিতে যাওয়ার আগে ব্যবধান দ্বিগুণ করে ফিলিস্তিন। যোগ করা সময়ে কর্নার থেকে উড়ে আসা বল জটলার মধ্য থেকে  কাজে লাগান শেহাব কুম্বর। ফিলিস্তিনি এই ফরোয়ার্ড বল নামিয়ে ঠিকঠাক নিয়ন্ত্রণে না নিতে পারলেও কোনোমতে জালের ঠিকানা খুঁজে পান।  

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। ৪৮ মিনিটে হয়েছে আরেকটি গোল। মিনিট দশেকের মধ্যে তিন তিনটি গোল হজম। পরে ৫২ মিনিটে আসে ৪ নম্বর গোল। এই সময় বাংলাদেশ দল ভেঙে পড়ে হুড়মুড় করে। শেষ দিকে হ্যাটট্রিক পূরণ করেন দাবাঘ। বাকি দুই গোল শিহাব কামবারের। শেষ দিকে ব্যবধান কমানোর সুযোগ কাজে লাগাতে না পারায় বড় হার হজম করতে হয় বাংলাদেশকে।

বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডে 'আই' গ্রুপে তিন ম্যাচে একটি করে জয়, হার ও ড্রতে চার পয়েন্ট নিয়ে দুইয়ে ফিলিস্তিন। আর দুটি হার ও একটি ড্রয়ে এক পয়েন্টে সবার শেষে বাংলাদেশ। তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া আর তিন ম্যাচে দুই ড্র ও এক হারে দুই পয়েন্টে তিনে লেবানন।

বিষয়ঃ ফিফা

Share This Article