সৌদি আরবে আজ শুরু হচ্ছে রোজা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:১৭, সোমবার, ১১ মার্চ, ২০২৪, ২৬ ফাল্গুন ১৪৩০

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। গতকাল রবিবার সন্ধ্যায় দেশটির সুদাইর ও আল-হারিক এলাকায় রমজানের চাঁদ দেখা যায়। এর ফলে সোমবার থেকে দেশটিতে রমজান মাস শুরু হচ্ছে।

 সৌদি সুপ্রিমকোর্ট গতকাল সন্ধ্যায় এই ঘোষণা দিয়েছে। এর কয়েক ঘণ্টা আগে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও ব্রুনেই রমজানের তারিখ ঘোষণা করে। এই চারটি দেশই জানিয়েছে, মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

ইসলামি বর্ষপঞ্জীর নবম মাস রমজান। এই মাসে মুসলিমরা দিনভর রোজা রাখেন। ভোরের সুবহে সাদিক থেকে শুরু করে সন্ধ্যায় সূর্যাস্তের আগ পর্যন্ত খাবার ও পানীয় গ্রহণ থেকে বিরত থাকেন তারা। রমজান মাস শেষে পালিত হয় মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

রবিবার অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি নিশ্চিত করেন সোমবার হবে শাবান মাসের শেষ দিন। সেই হিসাবে আগামী মঙ্গলবার হবে রমজান মাসের প্রথম দিন। ভৌগোলিক অবস্থান এবং চাঁদ ওঠাসাপেক্ষে অস্ট্রেলিয়া প্রায়ই বিশ্বের প্রথম দেশ হিসেবে রমজান শুরুর ঘোষণা দেয়। অস্ট্রেলিয়া যেহেতু পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য অনেক দেশের তুলনায় এর সময় এগিয়ে থাকে, তাই প্রায়ই পশ্চিম গোলার্ধের দেশগুলোর তুলনায় এখানে ইসলামিক চন্দ্র মাস আগে শুরু হয়।

ব্রুনেইতে চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার রমজান মাস শুরু হবে। মালয়েশিয়ায়ও চাঁদের দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ও ঘোষণা দিয়েছে যে, সোমবার হবে শাবান মাসের ৩০ তারিখ। তাই মঙ্গলবার রমজান মাসের প্রথম দিন।

Share This Article

নেপাল থেকে জলবিদ্যুৎ কিনছে ভারত, অপেক্ষায় বাংলাদেশ

বাংলাদেশসহ ৬ দেশে ৯৯ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত

ভুটানকে বিবিআইএনএ-তে চায় বাংলাদেশ

বাংলাদেশিদের জন্য সহজ হচ্ছে ব্রাজিলের ভিসা

রাজধানীর চার এলাকায় কিশোর গ্যাংয়ের তৎপরতা বেশি: ডিএমপি কমিশনার

স্যাটেলাইট ব্যবহারে সহযোগিতা নিয়ে বাংলাদেশ-মরিশাসের আলোচনা

বাংলাদেশের উন্নতি দেখে আমাদের লজ্জা হয়: পাক প্রধানমন্ত্রী

সরকারি সুবিধাভোগী নির্বাচনের প্রচারে নামলে প্রার্থীতা বাতিল: ইসি রাশেদা

পরের জন্মে বাংলায় জন্মগ্রহণ করতে চাই: নরেন্দ্র মোদি

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ