গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৭, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩০

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মানজনক পদে ১৮ বছর চাকরি করার পর ২০২৪ সালের এপ্রিলে আমি পদত্যাগ করেছি। 

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বর্বর হামলা ও নৃশংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র যে নীতি পালন করছে তার বিরোধিতা করে পদত্যাগ করেছেন ওয়াশিংটনের স্টেট ডিপার্টমেন্টের আরবি ভাষার মুখপাত্র হালা রাহারিত। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম লিঙ্কডিনে এক পোস্টে পদত্যাগের কথা নিশ্চিত করেন তিনি।

পোস্টে হালা রাহারিত জানিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মানজনক পদে ১৮ বছর চাকরি করার পর ২০২৪ সালের এপ্রিলে আমি পদত্যাগ করেছি। গাজা ইস্যুতে মার্কিন সরকারের নীতিই এর কারণ।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের বরাতে রয়টার্স জানিয়েছে, হালা রাহারিত দুবাই আঞ্চলিক মিডিয়া হাবের ডেপুটি ডিরেক্টর ছিলেন এবং ১৮ বছর আগে একজন রাজনৈতিক ও মানবাধিকারবিষয়ক কর্মকর্তা হিসেবে স্টেট ডিপার্টমেন্টে যোগ দেন।

পদত্যাগের বিষয়ে হালা রাহারিত বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্টেট ডিপার্টমন্ট কর্মকর্তাদের সরকারের নীতির সঙ্গে মতানৈক্য থাকলে তারা তা প্রকাশ করতে পারে।

ওয়াশিংটনের গাজা নীতির বিরোধিতা করে পদত্যাগ করা পররাষ্ট্র গপ্তরের তৃতীয় কর্মকর্তা হালা রাহারিত। প্রায় এক মাস আগে, পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার ব্যুরোর অ্যানেল শেলাইন পদত্যাগের ঘোষণা দেন এবং পররাষ্ট্র দপ্তরের (স্টেট ডিপার্টমেন্ট) কর্মকর্তা জোশ পল গত অক্টোবরে পদত্যাগ করেন।

এর আগে গাজায় ইসরায়েলের অভিযান শুরুর পরপরই মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা জশ পল জো বাইডেনের ধ্বংসাত্মক ও অন্যায্য অস্ত্রনীতির বিরোধিতা করে পদত্যাগ করেন। তিনি যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বিভাগের পরিচালক ছিলেন।

একই বিষয়ে চলতি বছরের জানুয়ারিতে পদত্যাগ করেছিলেন যুক্তরাষ্ট্রের শিক্ষা বিভাগের সিনিয়র কর্মকর্তা তারিক হাবাশ। তিনি ছিলেন একজন ফিলিস্তিনি বংশোদ্ভূত আমেরিকান।

উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে তেল আবিব। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগ নারী ও শিশু। এ ছাড়াও সেখানে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে।

এর মধ্যে ইসরায়েলের বর্বরোচিত হামলা ও গণহত্যার প্রতি সরাসরি এবং নির্লজ্জ সমর্থনের জন্য আন্তর্জাতিকভাবে এবং মানবাধিকার গোষ্ঠীগুলোর কাছে তীব্র সমালোচনার মুখে পড়েছে ওয়াশিংটন।

Share This Article


পুতিনের শপথ অনুষ্ঠান বয়কট পশ্চিমা নেতাদের

গুরুত্বপূর্ণ রাফাহ ক্রসিং ইসরাইলের নিয়ন্ত্রণে

পঞ্চম মেয়াদে প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন

হামাসপ্রধান হানিয়ার সঙ্গে যে কথা হলো এরদোগানের

ভারতে পচা রুটি ভাত ও কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে মসলা

ভারতের নির্বাচনে হেভিওয়েট প্রার্থীদের ভাগ্য পরীক্ষা আজ

যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, ইসরায়েলের 'প্রত্যাখ্যান'

ভারতে তৃতীয় দফার ভোট গ্রহণ চলছে

আবারও বিশ্বের দীর্ঘতম রুটি বানানোর রেকর্ড ফরাসিদের!

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান ওআইসির

ভারতে আবারও স্কুলে বোমা হামলার হুমকি, শহরজুড়ে আতঙ্ক

রাফাহতে আক্রমণ ‘আসন্ন’ : ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী