হামাসপ্রধান হানিয়ার সঙ্গে যে কথা হলো এরদোগানের

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৬, মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং গাজার স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়ায় সোমবার ফোনে কথা বলেছেন। এ সময় তারা গাজায় সংঘাত ও সহিংসতার অবসান ঘটানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

তুরস্কের সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, তুর্কি নেতা এরদোগান নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (আগের টুইটার) এ তথ্য জানিয়েছেন।

এক পোস্টে তিনি বলেন, ‘আমরা আমাদের মন্ত্রিসভার বৈঠকের আগে হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়ার সঙ্গে ফোনে কথা বলেছি। হানিয়ার সঙ্গে আমাদের কথোপকথনের সময় আমরা গাজায় সংঘাত ও সহিংসতা বন্ধ করার প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছি।’

তিনি আরও লিখেছেন, মধ্যস্থতাকারীদের মাধ্যমে প্রাপ্ত যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস যে সম্মতি জানিয়েছে; সেটা তারা মূল্যায়ন করছেন।

এরদোগান বলেন, ফোনালাপে আমি জানিয়েছি যে, তুরস্কের পরামর্শে প্রভাবিত হামাসের সিদ্ধান্তকে আমরা ইতিবাচক বলে মনে করি। আমরা জোর দিয়েছি যে, ইসরাইলকেও স্থায়ী যুদ্ধবিরতির জন্য পদক্ষেপ নিতে হবে।

তুর্কি নেতা যুদ্ধবিরতির জন্য ইসরাইলের ওপর ‘প্রয়োজনীয় চাপ’ প্রয়োগ করার জন্য সব পক্ষকে, বিশেষ করে পশ্চিমা দেশগুলির প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রায় ৭ মাস আগে শুরু হওয়া সংঘাতের প্রথম দিন থেকে গাজায় যুদ্ধবিরতির জন্য বারবার চাপ দিয়েছে আঙ্কারা। সেই সঙ্গে একটি চুক্তিতে পৌঁছতে সাহায্য করার জন্য বিশ্বের সকল দেশকে আহ্বান জানিয়ে আসছে।

Share This Article


গভীর রাতে যাত্রীবাহী বাসে আগুন, ৮ জনের মৃত্যু

আফগানিস্তানে হড়কা বান-ভূমিধসে নিহত ৫০

ভারতে সত্যিই কি মুসলিমদের সংখ্যা বেড়েছে?

ইসরায়েলের সঙ্গে যুদ্ধ নিয়ে নতুন বার্তা ফিলিস্তিনের

ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি

ইসরায়েলকে সতর্ক করে ১৩ দেশের চিঠি

মঞ্চেই জুতা ছিঁড়লো মমতার, সেফটিপিন লাগিয়ে পা মেলালেন নৃত্যে

২০২৩ সালে বৈশ্বিক বিদ্যুতের ৩০ শতাংশ এসেছে নবায়নযোগ্য উৎস থেকে

হামাসের সুড়ঙ্গ থেকে ৩ ‘জিম্মির’ মরদেহ উদ্ধার

গাজায় ইসরাইলি সেনা নিহত, ৩ জিম্মির মরদেহ উদ্ধার

সাড়ে ৩ বছরের চেষ্টায় মৃত্যুর অনুমতি পেলেন তরুণী

দীর্ঘমেয়াদী যুদ্ধের জন্য প্রস্তুত হামাস, ভয়াবহ আঘাতের মুখে ইসরাইল