ঈদে শিশুকে নিয়ে ভ্রমণ, যেসব বিষয় খেয়াল রাখবেন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৩, বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪, ২১ চৈত্র ১৪৩১

আনন্দ ভাগাভাগি করতে ঈদের ছুটিতে শহর থেকে পরিবার নিয়ে গ্রামের দিকে মানুষের স্রোত বয়ে যায়। বাড়িতে পৌঁছানোর পর পরিবারের বড় সদস্যাদের তুলনায় শিশুরা দাদা-নানা ও খালা-ফুফুদের সঙ্গে অনেক বেশি ঈদআনন্দে মেতে উঠে। তবে শিশুদের নিয়ে ভ্রমণে বের হলে বাড়তি কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

প্রথমত, কোথায় যাবেন তা নির্ধারণ করুন। যেখানেই যাবেন আগে তার রুট ম্যাপ ভালো করে ছকে নেবেন। আপনার বাড়ির ছোট সদস্যদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন। এতে দুটো কাজ হবে। এক, তারা খুবই উৎসাহিত হয়ে নিজেদের মতামত দেবে, আর দুই, তারাও পরিকল্পনা করতে শিখবে।

দ্বিতীয়ত, বেড়ানোর জায়গা কতটা নিরাপদ সেটাও জেনে রাখা প্রয়োজন। যে জায়গায় যাচ্ছেন, সেখানকার সামাজিক পরিবেশ সম্পর্কে জেনে রাখবেন। আবার স্থানীয় পুলিশ ও ডাক্তারের খোঁজ রেখে দেবেন। প্রয়োজনে যে হোটেল, রিসোটে থাকবেন সেখানকার সঙ্গে এ বিষয়ে কথা বলে রাখবেন। প্রয়োজনীয় ওষুধ, ফার্স্ট এইড কিটও নিয়ে নেবেন সঙ্গে।

তৃতীয়ত, শিশুদের ভ্রমণযাত্রা যাতে সহজ ও আরামদায়ক হয় এমন কোনো গন্তব্য বেছে নিন। গন্তব্যস্থলের আশেপাশে কী কী আকর্ষণীয় জায়গা রয়েছে যা আপনার শিশুর ভালো লাগতে পারে তা আগেই জেনে নিন। থাকার জন্য এমন জায়গা বাছবেন যেখানে তারা একটু খেলাধুলো করতে পারে।

চতুর্থ, শিশুদের সঙ্গে নিয়ে যাওয়ার ক্ষেত্রে খাবার খুব গুরুত্বপূর্ণ। যে কয়েকটা দিন বাইরে থাকবেন তার জন্য পর্যাপ্ত শুকনো খাবার নিয়ে নেবেন। শিশুকে বোতলজাত পানি খাওয়াবেন। আপনিও খাবেন। খাবারের পাশাপাশি শিশুর কিছু খেলনাও রেখে দেবেন সঙ্গে।

পঞ্চম, বেশি হাঁটলে বা দৌড়লে শিশুরা ক্লান্ত হয়ে পড়ে। সেদিকেও খেয়াল রাখতে হবে। হাতের কাছে সবসময় পানি রাখবেন। আর ওয়েট টিস্যু সঙ্গে রেখে দেবেন। চোখ-মুখ মুছিয়ে দিতে বা খাবার খাওয়ার আগে হাত পরিষ্কার করে নিতে খুব কাজে দেবে। প্রচুর ছবি তুলবেন। শিশুদের সঙ্গে মজা করবেন। তাহলে তাদের বেড়ানোর অভিজ্ঞতা স্মরণীয় হয়ে থাকবে। 

Share This Article