স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩২, বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

 একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের জন্য প্রবাসী কয়েকজন বাংলাদেশির উদ্যোগকে রাষ্ট্রীয় উদ্যোগের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পূর্ণ স্বীকৃতি আদায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কথা স্মরণ করেন তিনি।

 

স্পেনের রাজধানী মাদ্রিদে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। সোমবার (২৬ ফেব্রুয়ারি) স্পেনের হুয়ান কার্লোস ইউনিভার্সিটি এবং বাংলাদেশ দূতাবাস যৌথভাবে এই আয়োজন করে।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই জাতির পিতার নেতৃত্বে শুরু হয় বাঙালি জাতির মুক্তিসংগ্রাম, যার চূড়ান্ত পরিণতি পায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আমাদের বিজয়ের মাধ্যমে। একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের জন্য প্রবাসী কয়েকজন বাংলাদেশির উদ্যোগকে রাষ্ট্রীয় উদ্যোগের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পূর্ণ স্বীকৃতি আদায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কথা স্মরণ করেন তিনি।

তিনি আরও বলেন, পৃথিবীর শতকরা ৪০ ভাগ মানুষের নিজের মাতৃভাষায় শিক্ষা অর্জনের সুযোগ নেই। পৃথিবীর কোন কোন অঞ্চলে এই সংখ্যা আরও অধিক। বিশ্বে প্রায় ৩০০ মিলিয়ন জনগোষ্ঠী বাংলা ভাষায় কথা বলে।

হুয়ান কার্লোস বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক কার্লোস ইউরিটে সানচেজ সেমিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে বক্তব্য দেন।

সেমিনারে বঙ্গবন্ধুর ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। রাষ্ট্রদূত, আমন্ত্রিত অধ্যাপকগণ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অস্থায়ীভাবে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানোনো হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article