এক দিনেই মক্কায় ১০ লাখ ওমরাহ পালনকারীর রেকর্ড

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২৭, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০
  • পবিত্র রমজানে ওমরাহ পালনে আসা মুসল্লিদের দেখা যায় সবচেয়ে বেশি।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মক্কা নগরী হচ্ছে বিশ্ব মুসলিম উম্মার শান্তির ধর্মের স্থান। যেখানে প্রতিনিয়ত সারা বিশ্ব থেকে লাখো মুসল্লি ছুটে আসেন আল্লাহর রহমত লাভের আসায়। তবে পবিত্র রমজানে ওমরাহ পালনে আসা মুসল্লিদের দেখা যায় সবচেয়ে বেশি।

১৭ রামাদান ১৪৪৪ হিজরি, গতকাল শনিবার হয়েছে মক্কায় নতুন ইতিহাস। বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালনে আসা মুসল্লি এবং সৌদি আরবে বসবাসকারীসহ এক মিলিয়ন বা ১০ লাখ ওমরাহ পালনকারীদের গণজমায়েত হয়েছে। যা মক্কার ইতিহাস বলে সৌদি আরবের স্থানীয় পত্রিকা সৌদি গেজেটে প্রকাশিত হয়েছে।

সারা বছর সৌদি আরবের মক্কায় বিশ্ব মুসলিম উম্মার গণজমায়েত হলেও এবার তার রেকর্ড ছাড়িয়েছে এক মিলিয়নে। যা বিগত রমজানের বছরগুলোতে দেখা যায়নি। করোনা মহামারীর পর এই প্রথম পবিত্র মক্কায় ওমরাহ পালনে একত্রিত হয়েছে মিলিয়ন মুসল্লি। সৌদি সরকারের পক্ষ থেকে আগত মুসুল্লিদের মুবারক বাদ জানিয়েছেন।

দিন দিন পবিত্র মক্কায় বিশ্ব মুসলিম উম্মার উপস্থিতি বলে দেয় ইসলাম শান্তির ধর্ম, যার নিদর্শন বিশ্ব নবী হযরত মোহাম্মদ (সা.) আলাইহি ওয়াসাল্লাম। মক্কায় পবিত্র পালন শেষে লাখো মুসল্লি ছুটে যান পবিত্র মদিনায়। যেখানে শায়িত আছেন বিশ্ব মানবতার শান্তির দূত হযরত মোহাম্মদ (সা.) আলাইহি ওয়াসাল্লাম।

Share This Article