১৪ পা ওয়ালা প্রকাণ্ড তেলাপোকার সন্ধান !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৮, রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮

ফিচার ডেস্ক: 

ঝাঁড়ু দিয়ে অথবাস্প্রে ছিটিয়ে কত আরশোলার প্রাণনিয়েছেন তার কোন খবর নেই। তবে  এইআরশোলার কাছে ঝাঁড়ু হোক স্প্রে হোক- সবই তুচ্ছ! এমনকী একখানা হৃদকম্প ধরিয়েও দিতে পারে  সামুদ্রিক আরশোলা। 

 

সিঙ্গাপুরেরগবেষকরা ভারত মহাসাগরের তলদেশে এমনই একটি বিশাল ‘সামুদ্রিক আরশোলা'র সন্ধান পেয়েছেন।পিটার এনজি ও সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকর্মীদের দ্বারা পরিচালিত একটি সমুদ্র অভিযানের সময় এই অদ্ভুত প্রাণীটিকেপাওয়া গেছে বলেই প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ ট্যাবলয়েট পত্রিকা ডেইলিমেইল। 

সম্প্রতি ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা উপকূলে গভীর সমুদ্রের ১৪ দিন ধরেঅভিযান চালানোর সময়, এই দলটি ১২ হাজারের বেশি গভীরসমুদ্রের প্রাণী সংগ্রহ করেছে - যার মধ্যে বিশালাকার এই আরশোলাও রয়েছে।

যদিওআরশোলার বেশ কঠিন নামও রয়েছে, একটি নতুন প্রজাতির অন্তর্ভুক্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে এই প্রাণিটিকে। এরনাম দেওয়া হয়েছে “বাথিনমাস রাক্ষস”। এই আবিষ্কারটিসোশ্যাল মিডিয়ায় বেশ শোরগোলও ফেলে দিয়েছে।

জায়ান্টবাথিনমাস একটি গভীর সমুদ্রের ক্রাস্টাসিয়ান যা আকারে ২০ইঞ্চি (৫০ সেন্টিমিটার) পর্যন্তবাড়তে পারে ও এটি দ্বিতীয় বৃহত্তম আইসোপড প্রজাতি হিসেবেই বিজ্ঞানে পরিচিত। যদিও এদের সমুদ্রের আরশোলা নাম দেওয়া হয়েছে, তবে এই ১৪ পাওয়ালা প্রাণীগুলোর আসলে কাঁকড়া ও চিংড়ির মতো অন্যান্য সামুদ্রিক প্রজাতির সঙ্গেই আরও নিবিড়ভাবে মিল রয়েছে।

এইপ্রাণিটি, যার মাথা ও যৌগিক চক্ষু তার ডাকনাম আপাতত ‘দার্থ ভাদার'। সমুদ্রের তলদেশেরএই প্রাণি মূলত মৃত সামুদ্রিক প্রাণির অবশিষ্টাং খেয়েই বেঁচে থাকে। এগুলো কোনও খাবার ছাড়াই দীর্ঘ সময় বেঁচে থাকতে সক্ষম।

ইন্দোনেশিয়ানইনস্টিটিউট অফ সায়েন্সেসের কাহিয়োরাহমাদি বিবিসিকে জানান যে নতুন প্রজাতিরআবিষ্কারের ঘটনাটি আকার ও ইকোসিস্টেমের যেখানে এটি পাওয়া গেছে সেই দিক থেকে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।

নিউজওয়েবসাইট মাদারশিপ অনুযায়ী, ৫০ সেন্টিমিটার পর্যন্তবেড়ে উঠতে পারে এমন আইসোপডগুলোকে ‘সুপারজায়েন্টস' নামে ডাকা হয়। সদ্য আবিষ্কৃত এই প্রাণীটিকে নিয়েএখন মোট ২০ প্রজাতির দৈত্যকারআইসোপড রয়েছে। অভিযানের সময় গবেষকরা আরও ১২ টি নতুনপ্রজাতিও আবিষ্কার করেছিলেন।

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস