এই মৌসুমে ৩৮ লাখ বিয়ের সম্ভাবনা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪২, বুধবার, ২২ নভেম্বর, ২০২৩, ৭ অগ্রহায়ণ ১৪৩০

কেবলই শেষ হয়েছে দীপাবলির উৎসব। এর মধ্যেই ভারতে আসছে বিয়ের মৌসুম, যা শুরু হবে আগামীকাল বুধবার (২৩ নভেম্বর) থেকে। উৎসবের অর্থনীতিকে সামনে রেখে উজ্জীবিত হচ্ছেন দেশটির ব্যবসায়ীরা। ধারণা করা হচ্ছে এই মৌসুমে দেশটিতে বাণিজ্য হবে প্রায় ৪ লাখ ৭০ হাজার কোটি রুপি।

গত বছরের তুলনায় এই বছর বিয়ের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেশি। ২০২২ সালে ৩২ লাখ বিয়ের ব্যবসায়িক মূল্য ধরা হয়েছিল প্রায় চার লাখ কোটি রুপি। এই মৌসুমের বিয়ে শুরু হবে ২৩ নভেম্বর, যা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

মঙ্গলবার কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের (সিএআইটি) পক্ষ থেকে বলা হয়েছে, বিয়ের জন্য বিভিন্ন পণ্য কেনা, নানা পরিষেবা গ্রহণের জন্য এবার গত বছরের একই সময়ের তুলনায় ব্যয়ের পরিমাণ প্রায় এক লক্ষ কোটি রুপি বাড়তে চলেছে।

দেশের বিভিন্ন রাজ্যের ৩০টি শহরের বাণিজ্য সংস্থা এবং পণ্য ও পরিষেবার স্টেক হোল্ডারদের কাছে থেকে পাওয়া তথ্য অনুসারে এই বিষয়টি জানিয়েছেন ব্যবসায়ীদের একাংশ।

এ বিষয়ে সিএআইটির সেক্রেটারি জেনারেল প্রবীণ খান্ডেলওয়াল ভারতের একটি সংবাদ সংস্থাকে বলেছেন, ‌‘এই সময়ের মধ্যে (২৩ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর) ৩৮ লাখ বিয়ের অনুমান করা হয়েছে। এর জন্য প্রায় ৪ লাখ ৭০ হাজার কোটি টাকা খরচ হতে পারে। গত বছর প্রায় ৩২ লাখ বিয়ে হয়েছে। এর জন্য মোট ব্যয় হয়েছিল ৩ লাখ ৭৫ হাজার কোটি টাকা। চলতি বছরে বিয়ের মৌসুমে এই ব্যয় এক লাখ কোটি টাকা বৃদ্ধি পেতে পারে। এটি ভালো লক্ষণ। বিশেষত দেশের অর্থনীতি এবং খুচরা ব্যবসার জন্য এটি ভালো দিক।’

বিয়ের মৌসুমে ভালো ব্যবসা হওয়ার সম্ভাবনা থাকায় এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছেন সারা দেশের ব্যবসায়ীরা। ক্রেতাদের সম্ভাব্য ভিড় সামলাতে নানা ধরনের ব্যবস্থা নিচ্ছেন তারা।

বিয়ের মৌসুমে সাধারণত গহনা, শাড়ি, লেহেঙ্গা, আসবাবপত্র, তৈরি পোশাক, জামাকাপড়, জুতা, বিয়ে ও শুভেচ্ছার কার্ড, মিষ্টি, ফল, পূজারসামগ্রী, মুদিপণ্য, খাদ্যশস্য, সাজগোজের উপকরণ, বাড়ির সাজসজ্জারসামগ্রী, বৈদ্যুতিক জিনিসপত্র, নানা ধরনের উপহারসামগ্রী প্রভৃতির চাহিদা বেশি থাকে।

এ ছাড়া তাঁবু সাজানো, ফুলের সাজসজ্জা, ক্রোকারিজ, কেটারিং, ভ্রমণসেবা, ক্যাবসেবা, স্বাগত জানানো পেশাদার দল, ফটোগ্রাফার, ভিডিওগ্রাফার, অর্কেস্ট্রা, ডিজে, শোভাযাত্রার জন্য ঘোড়া, ওয়াগনসহ নানা ধরনের সেবায় এবার বড় ব্যবসা হওয়ার সম্ভাবনা রয়েছে।

Share This Article

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর