৭ বছর পর পুরুষ থেকে নারী হলো জলহস্তীটি!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:২২, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩০

জাপানের ওসাকার একটি চিড়িয়াখানার দশাসই বাসিন্দা জেন-চ্যান। আফ্রিকা মহাদেশের নদীর প্রাণী একটি জলহস্তী সে। সেই ২০১৭ সালে মেক্সিকো থেকে তাকে পুরুষ জলহস্তী হিসেবে আনা হয়। এত দিনে ডিএনএ পরীক্ষায় জানা গেছে জেন-চ্যান আসলে স্ত্রী জাতের।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ কিছুদিন ধরেই লক্ষ করছিল, ১২ বছর বয়সী জেন-চ্যান আর দশটা পুরুষ জলহস্তীর মতো আচরণ করে না। তাকে মেক্সিকো থেকে আনা হয়েছিল প্রায় বাচ্চা বয়সে। তখন থেকে বয়স ক্রমেই বাড়লেও খতিয়ে দেখে জেন-চ্যানের শরীরে পুরুষ প্রজনন অঙ্গ শনাক্ত করা হয়নি। ওসাকার তেনোজি চিড়িয়াখানার একজন মুখপাত্র গত মঙ্গলবার বলেন, পুরুষ জলহস্তীরা বিশেষ শব্দ করে নারীদের প্রেমের আহ্বান জানায়।

এ ছাড়া নিজের কর্তৃত্বের এলাকা চিহ্নিত করার জন্য মলত্যাগের সময় দ্রুত লেজ ঘুরিয়ে চারপাশে বিষ্ঠা ছড়িয়ে দেয়। জেন-চ্যান এর কোনোটিই করেনি বলে তাঁদের মনে সন্দেহ জাগে। এ জন্যই এক পর্যায়ে ডিএনএ পরীক্ষার সিদ্ধান্ত নেন। আর তাতেই বেরিয়ে আসে প্রাণীটির প্রকৃত লৈঙ্গিক পরিচয়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ গত সপ্তাহে তাদের ওয়েবসাইটে এক পোস্টে জেন-চ্যানের প্রকৃত পরিচিতির তথ্য নিশ্চিত করে। পোস্টটিতে বলা হয়েছে, জেন-চ্যানকে মেক্সিকোর ‘আফ্রিকাম সাফারি এনিম্যাল পার্ক’ থেকে তাদের চিড়িয়াখানায় আনা হয়েছিল। তখন এর বয়স ছিল মাত্র পাঁচ বছর। সে সময় তাকে কাগজপত্রে পুরুষ হিসেবেই উল্লেখ করা হয়। জেন-চ্যান তখনো রীতিমতো বাচ্চা থাকায় এ তথ্য আর খুঁটিয়ে দেখা হয়নি।

জাপানের মাইনিচি পত্রিকার মতে, চিড়িয়াখানার উপপরিচালক কিয়োশি ইয়াসুফুকু বলেছেন, ‘আমরা প্রাণীটির লিঙ্গ নিশ্চিত করার গুরুত্ব স্বীকার করি। এ ধরনের ভুল আর ঘটবে না বলে নিশ্চয়তা দিচ্ছি।’ এদিকে ওসাকার তেনোজি চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, লিঙ্গ পরিচয় বদলে গেলেও জলহস্তী জেন-চ্যানের নাম পরিবর্তন করা হবে না।

Share This Article


এবার ইসরাইলগামী সব জাহাজে হামলার হুমকি হুথির

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডের ঘটনায় ৩ ভারতীয় গ্রেফতার

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার তিন ভারতীয়

গাজা পুনর্নির্মাণে লাগবে ৪০ বিলিয়ন ডলার, সময় ৮০ বছর

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনারা

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণ-ভূমিধসে নিহত ২৯

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে কলম্বিয়া

দত্তক ছেলের সঙ্গে বিছানায় নারী রাজনীতিক, স্বামীর হাতে ধরা

গাজার রাফায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল, নিহত ৬ ফিলিস্তিনি

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা, নিহত ৫

এবার ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিল কলম্বিয়া