মার্কস পেতে যৌন সম্পর্কের প্রস্তাব, সেই শিক্ষিকাকে ১০ বছরের জেল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:১৫, শনিবার, ৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বেশি মার্কস পেতে যৌন সম্পর্কের প্রস্তাব দেয়া এক শিক্ষিকাকে ১০ বছরের জেল দিয়েছে ভারতের একটি আদালত। ছয় বছর আগের এই যৌন কেলেঙ্কারির ঘটনা সামনে আসতেই তামিলনাড়ুসহ গোটা ভারতে আলোড়ন সৃষ্টি হয়ে। ছাত্রীদের এমন প্রলোভন দেখানোর অভিযোগ উঠে রাজ্যের এক সহকারী অধ্যাপকের নির্মলা দেবীর বিরুদ্ধে।

দীর্ঘ শুনানির পর অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই শিক্ষিকাকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি আর্থিক জরিমানাও করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য ছাত্রীদের কাছে যৌন সুবিধা চাওয়ার দায়ে সাবেক সহকারী অধ্যাপক নির্মলা দেবীকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর একটি আদালত।

অভিযুক্ত নির্মলা দেবী তামিলনাড়ুর মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দেবঙ্গ আর্ট কলেজের সহকারী অধ্যাপক ছিলেন। সোমবার (২৯ এপ্রিল) দেয়া আদালতের রায়ে তাকে পাঁচটি ধারার অধীনে দোষী সাব্যস্ত করা হয়। এর মধ্যে চার নারীকে পাচারের চেষ্টার অভিযোগও রয়েছে। কারাদণ্ডের সঙ্গে তাকে প্রায় আড়াই লাখ রুপি জরিমানা করা হয়। তবে এ মামলায় একজন পুরুষ সহকারী অধ্যাপকসহ আরও দুজনকে খালাস দেয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর! ছয় বছর আগের সেই যৌন কেলেঙ্কারির মামলায় শুনানি শেষ করে সোমবার তামিলনাড়ুর শ্রীভিল্লিপুথুর মহিলা আদালত নির্মলা দেবীকে দোষী সাব্যস্ত করে। পরে আদালত তার রায়ে নির্মলা দেবীকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেয়। সেই সঙ্গে ২ দশমিক ৪২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।

এই মামলায় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ভি মুরুগন এবং গবেষক এস কারুপ্পাসামির বিরুদ্ধেও জড়িত থাকার অভিযোগ উঠেছিল। যদিও প্রমাণের অভাবে ওই দুজনকে বেকসুর খালাস দিয়েছেন বিচারক টি বাগভাথিয়াম্মাল। এই মামলায় মোট ১০৪ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। যাদের মধ্যে নির্যাতিত ছাত্রীদের পাশাপাশি তাদের অভিভাবক, কলেজ কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষকরাও রয়েছেন।

যা ঘটেছিল
ভারতে তোলপাড় ফেলে দেয়া এই ঘটনাটি প্রকাশ্যে আসে ২০১৮ সালের এপ্রিল মাসে। সামাজিক যোগাযোগমাধ্যমে তখন একটি অডিও টেপ ভাইরাল হয়। তাতে নির্মলা দেবীর সঙ্গে কলেজ ছাত্রীদের কথাবার্তা ভাইরাল হয়। অডিওতে বলতে শোনা যায়, বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিশেষ সম্পর্কের বদলে পরীক্ষায় ৮৫ শতাংশ পর্যন্ত নম্বর পাওয়া যাবে। আর সেই সঙ্গে পাওয়া যাবে অর্থও। কলেজ ছাত্রীদের নির্মলা দেবী ওই প্রস্তাব দিলেও তারা রাজি হননি।

এই নিয়ে নির্মলার বিরুদ্ধে সেই সময় থানায় অভিযোগ দায়ের করেছিলেন চার ছাত্রী। যদিও নির্মলা তখন এই অভিযোগ অস্বীকার করেন। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয় তামিলনাড়ুতে। বিভিন্ন নারী সংগঠন এবং বিরোধী দল এই ঘটনায় সরব হন। পরে অভ্যন্তরীণ তদন্তের পর নির্মলা দেবীকে বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিষয়ঃ ভারত

Share This Article


অক্ষতা মূর্তি ও ঋষি সুনাক।

সম্পদের পরিমাণ বেড়েছে ঋষি সুনাক দম্পতির

এবার ভারতের ২ ব্র্যান্ডের মসলা বিক্রি নিষিদ্ধ করল নেপাল

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের শোষণ, শাস্তির মুখে কোম্পানি

ইসরাইলের সামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর, আহত ১৪

নাইজেরিয়ায় নামাজের সময় মসজিদের তালা আটকে অগ্নিসংযোগ, নিহত ১১

চীনে পৌঁছেছেন পুতিন

ইরানের বড় অস্ত্র চোরাচালান আটকে দিল জর্ডান

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে গুলি, আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে

এক ভিসায় যাওয়া যাবে মধ্যপ্রাচ্যের ৬ দেশে

মার্কিন নিষেধাজ্ঞার তোয়াক্কা করে না ভারত: এস জয়শঙ্কর

ফের ৪৫ নেতাকে শোকজ বিএনপির