বয়স্ক ও অক্ষম হজযাত্রীদের জন্য তাওয়াফের সুব্যবস্থা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৫, সোমবার, ২৫ মার্চ, ২০২৪, ১১ চৈত্র ১৪৩০

হজযাত্রীরা আজিয়াদ এসক্যালেটর, কিং আব্দুল আজিজ গেট লিফট এবং ওমরাহ গেট লিফটের দরজা দিয়ে গলফ কার্টের কাছে পৌঁছাতে পারবেন। এরপর সেখান কার্টে চড়ে তাওয়াপ করতে পারবেন। 

বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম হজযাত্রীরা এখন থেকে গালফ কার্ট নামে এক ধরনের ছোট গাড়িতে চড়ে কাবা তাওয়াফ করতে পারবেন।

বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের কথা বিবেচনা করে অত্যাধুনিক গলফ কার্ট চালু করেছে সৌদি সরকার। এক প্রতিবেদনে সৌদি গেজেট এ খবর জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে গলফ কার্টগুলো মক্কার মসজিদুল হারামে নেয়া হয়েছে। এগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যাতে মসজিদের মাতাফের ছাদে অনায়াসেই চলাচল করতে পারে।

কর্তৃপক্ষ জানিয়েছে, হজযাত্রীরা আজিয়াদ এসক্যালেটর, কিং আব্দুল আজিজ গেট লিফট এবং ওমরাহ গেট লিফটের দরজা দিয়ে গলফ কার্টের কাছে পৌঁছাতে পারবেন। এরপর সেখান কার্টে চড়ে তাওয়াপ করতে পারবেন। 


কর্তৃপক্ষ আরও জানিয়েছে, প্রতিদিন বিকাল ৪টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই সেবা পাওয়া যাবে। একেকটি গলফ কার্টে একসঙ্গে ১০ জন বসতে পারবেন। গলফ কার্টে চড়তে প্রত্যেককে খরচ করতে হবে মাত্র ২৫ রিয়াল (বাংলাদেশি মুদ্রায় মাত্র ৭৩১ টাকা)। 

প্রাথমিকভাবে ৫০টি গলফ কার্ট চালু করা হয়েছে। গালফ কার্ট ব্যবহারের জন্য হজযাত্রীদের মসজিদুল হারামের মাতাফের ছাদ থেকে টিকেট কিনতে হবে। 

Share This Article