অলিম্পিক ফুটবল ড্র: আর্জেন্টিনা-ফ্রান্সের প্রতিপক্ষ কারা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫১, বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪, ৭ চৈত্র ১৪৩০

২০২৪ অলিম্পিকের ফুটবল ইভেন্টে ছেলে ও মেয়েদের দলগুলোর ড্র অনুষ্ঠিত হয়েছে। প্যারিসের পালস বিল্ডিংয়ে হওয়া এই ড্রতে নিজেদের গ্রুপে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে গত বিশ্বকাপে রানার্সআপ ফ্রান্স। তবে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে কিছুটা লড়াই করতে হতে পারে।

‘এ’ গ্রুপে ফ্রান্সের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং এএফসি ও সিএএফের মধ্যে প্লে অফে জয়ী দল। আর ‘বি’ গ্রুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ মরক্কো, ইউক্রেন এবং এএফসি থেকে কোয়ালিফাই করা তৃতীয় দল। স্পেন ‘সি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে মিসর, ডমিনিকান প্রজাতন্ত্র এবং এএফসি কোয়ালিফাইয়ে দ্বিতীয় দলের সঙ্গে। ‘ডি’ গ্রুপে প্যারাগুয়ের প্রতিপক্ষ মালি, ইসরায়েল ও এএফসি কোয়ালিফাইয়ে শীর্ষ দল। যেখানে এশিয়া থেকে কোয়ালিফাই করা তৃতীয় দল এবং এএফসি-সিএএফ প্লে অফে জয়ী দল এখনো নির্ধারিত হয়নি।

বিশ্ব ফুটবলের আরেক পরাক্রমশালী দল ব্রাজিল অবশ্য প্যারিসে অলিম্পিকে আসতেই পারেনি। টানা তৃতীয়বারের মতো স্বর্ণ জয়ের স্বপ্ন দেখা সেলেকাওরা গত মাসে আর্জেন্টিনার কাছে ১-০ গোলের হারে প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টের মূল পর্বেই পৌঁছাতে পারেনি। তবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা আগেই ছিটকে গেলেও আর্জেন্টিনার সামনে ফুটবল ইভেন্ট থেকে তৃতীয় স্বর্ণপদক তুলে নেওয়ার সুযোগ রয়েছে।

আর্জেন্টিনা এর আগে ২০০৪ ও ২০০৮ অলিম্পিকের ফুটবল ইভেন্টে স্বর্ণ জিতেছে। যেখানে ২০০৮ সালের আসরে লিওনেল মেসিও খেলেছেন। ৩৬ বছর বয়সী মেসিকে নিয়ে এবারও স্বর্ণ জিততে চায় আর্জেন্টিনা এবং দেশের হয়ে এটাই হতে পারে মেসির শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট।

এদিকে ফ্রান্স দলে অংশ নিতে চান দেশটির তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। কিন্তু ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শেষ করে অলিম্পিক ফুটবলের জন্য তৈরি হতে খুব বেশি সময় পাবেন না এমবাপ্পে। যেখানে ১৪ জুন শুরু হয়ে ১৪ জুলাই শেষ হবে ইউরো। প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্ট শুরু হবে ২৪ জুলাই—অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের দুই দিন আগে। অলিম্পিকের ফুটবল ইভেন্টের জন্য ফিফাও ক্লাবগুলোকে খেলোয়াড় ছাড়তে বাধ্য করে না। তাই এমবাপ্পের দেশের হয়ে অলিম্পিক ফুটবলে খেলার ব্যাপারটি জটিল হয়ে উঠতে পারে।

আগামী ৯ আগস্ট প্যারিসে ফুটবল ইভেন্টের ফাইনাল। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল কোয়ার্টার ফাইনালের টিকিট পাবে।

আগামী ১৫ এপ্রিল কাতারে শুরু হয়ে ৩ মে শেষ হবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ। এই টুর্নামেন্টে দুই ফাইনালিস্ট এবং তৃতীয় হওয়া দল প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টে খেলবে। অর্থাৎ অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপে চ্যাম্পিয়ন দল ডি গ্রুপে খেলবে, রানার্স আপ দল খেলবে সি গ্রুপে এবং তৃতীয় দলটি খেলবে বি গ্রুপে।

এশিয়া মহাদেশ (এএফসি) এবং আফ্রিকা মহাদেশের (সিএএফ) মধ্যকার দুই দলের প্লে অফ ম্যাচে জয়ী প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টে অংশ নেওয়ার টিকিট পাবে। এই ম্যাচে সিএএফ থেকে খেলবে গিনি। এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপে চতুর্থ হওয়া দল গিনির প্রতিপক্ষ।

প্যারিস অলিম্পিকে মেয়েদের ফুটবল ইভেন্টেরও ড্র অনুষ্ঠিত হয়েছে। চারবার করে স্বর্ণপদকজয়ী যুক্তরাষ্ট্র, জার্মানি ও অস্ট্রেলিয়া একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে। গতবার স্বর্ণপদকজয়ী কানাডার গ্রুপে পড়েছে স্বাগতিক ফ্রান্স। ২৬ জুলাই শুরু হবে প্যারিস অলিম্পিক।

২০২৪ অলিম্পিক ছেলেদের ফুটবলে ড্র:

 

এ গ্রুপ: ফ্রান্স, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও এএফসি-সিএএফ প্লে অফে জয়ী দল

বি গ্রুপ: আর্জেন্টিনা, মরক্কো, এএফসি থেকে তৃতীয় দল ও ইউক্রেন

সি গ্রুপ: স্পেন, মিসর, ডমিনিকান প্রজাতন্ত্র ও এএফসি থেকে দ্বিতীয় দল

ডি গ্রুপ: প্যারাগুয়ে, মালি, ইসরায়েল ও এএফসি থেকে প্রথম দল

২০২৪ অলিম্পিক মেয়েদের ফুটবলে ড্র:

এ গ্রুপ: ফ্রান্স, কানাডা, কলম্বিয়া ও নিউজিল্যান্ড

বি গ্রুপ: যুক্তরাষ্ট্র, জার্মানি, অস্ট্রেলিয়া ও সিএএফ থেকে দ্বিতীয় দল

সি গ্রুপ: স্পেন, জাপান, ব্রাজিল ও সিএএফ থেকে প্রথম দল

Share This Article