কাবায় রমজানের প্রথম তারাবি পড়ালেন যে তিন ইমাম

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৫, সোমবার, ১১ মার্চ, ২০২৪, ২৬ ফাল্গুন ১৪৩০

সৌদি আরবে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা গেছে। চাঁদ দেখার ভিত্তিতে দেশটিতে রোববার প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া আজ সোমবার (১১ মার্চ) এ বছরের প্রথম রোজা পালন করছেন দেশটির মুসলমানরা। এ দিন রমজানের প্রথম তারাবিতে পবিত্র কাবায় ইমামতি করেছেন তিন ইমাম। রোববার (১০ মার্চ) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পবিত্র কাবার অফিসিয়াল ফেসবুক পেজ ‘ইনসাইড দ্য হারামাইনে’ জানানো হয়েছে, রমজানের প্রথম তারাবিতে তিনজন ইমাম নামাজ পড়িয়েছেন। তাদের মধ্যে প্রথমে নামাজ পড়ান শায়খ বদর আল তুর্ক। এরপর ইমামতি করেন শায়খ ওয়ালিদ সামসান। আর সবশেষ ছিলেন শায়খ সুদাইস। তারাবির পর বিতরের নামাজেও ইমামতি করেন প্রখ্যাতে এ শায়খ। এ ছাড়া এদিন ইশার নামাজেও ইমামতি করেন শায়খ সুদাইস।

এ ছাড়া রমজানের প্রথম তারাবির নামাজে মসজিদে নববীতে ইমামতি করেছেন শায়খ বারহাজি ও শায়খ কাসেম।

রোববার সৌদি আরব ছাড়াও যুক্তরাষ্ট্রও আজ রোজা রাখা শুরু করেছে। এছাড়া চাঁদ দেখার প্রস্তুতি নিয়েও চাঁদ দেখা না যাওয়ায় জাপান, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন ও ওমানে চাঁদ দেখা যায়নি। ফলে এসব দেশে আজ থেকে মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

এর আগে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানায়, আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কোথাও খালি চোখে বা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। তবে পরের দিন ১১ মার্চ আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই সৌদিসহ অন্যান্য আরব দেশে স্পষ্টভাবে পবিত্র রমজানের চাঁদ দেখা যেতে পারে।

অপরদিকে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ‘ক্রিসেন্ট মুন ওয়াচ’ এর মতে ১১ মার্চ বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খালি চোখে চাঁদ দেখা সম্ভব। এটা থেকে বোঝা যাচ্ছে বাংলাদেশ এবং সৌদি আরবে এ বছর একই দিনে চাঁদ দেখা যেতে পারে।

চাঁদ দেখতে পাওয়ার কিছু নির্ণায়ক রয়েছে। প্রথমটি হলো- সূর্য অবশ্যই দিগন্তের নিচে থাকতে হবে। এর কারণ, নতুন জন্ম হওয়া অস্পষ্ট অর্ধচন্দ্র দেখতে হলে পর্যাপ্ত অন্ধকার প্রয়োজন। দ্বিতীয় হলো- চাঁদকে অবশ্যই দিগন্তের ওপর থাকতে হবে।

আর তৃতীয়টি হলো- আকাশে চাঁদ এবং সূর্যের মধ্যে পর্যাপ্ত ব্যবধান থাকতে হবে। এই ব্যবধানটিকে ‘ডানজন লিমিটি’ হিসেবে অভিহিত করা হয়। যেটি নির্দেশ করে চাঁদ এবং সূর্য ৫-৭ ডিগ্রি আলাদা রয়েছে। যেটি হিসাব করা হয় হাতের তিনটি আঙুল রাখলে যতটুকু প্রশস্ত হবে ততটুকু দিয়ে।

এখন প্রশ্ন হলো ওইদিন বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা কতটুকু। সময়বিষয়ক সংস্থা ‘টাইম অ্যান্ড ডেটের’ তথ্য অনুযায়ী, আগামী ১১ মার্চ বাংলাদেশে চাঁদ ওঠবে সকাল ৬টা ৪৭ মিনিটে। আর চাঁদ অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৪ মিনিটে। অপরদিকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৬ মিনিটে।

সূর্য অস্ত যাওয়ার পর ৭টা ১৪ মিনিটে রাত নেমে আসবে না। তবে ওই সময় অন্ধকার নেমে আসবে এবং সূর্য দিগন্তের নিচে থাকবে। ওই সময় চাঁদ দিগন্তের ওপরে থাকবে।

Share This Article