রমজানে অনেক পণ্যের দাম কমেছে মধ্যপ্রাচ্যে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৪, সোমবার, ১১ মার্চ, ২০২৪, ২৬ ফাল্গুন ১৪৩০

সরকারের হুঁশিয়ারি ও আশ্বাস সত্ত্বেও প্রতি বছরের মতো এবারও পবিত্র রমজান মাসের আগে বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যের দাম দফায় দফায় বেড়েছে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম মধ্যপ্রাচ্যের দেশগুলো। রমজানে মানুষকে বরং স্বস্তি দিতে কাতার ও সংযুক্ত আরব আমিরাতে মোট কয়েক হাজার পণ্যের দাম কমানো হয়েছে।

কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, এরই মধ্যে বাজারে মূল্যস্ফীতি থাকায় রমজান উপলক্ষে ৯ শর বেশি পণ্যের দামে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।

গত ৪ মার্চ থেকে কার্যকর হওয়া নতুন মূল্যতালিকা রমজান মাসের শেষ পর্যন্ত চলবে।
দুধ, দই, দুগ্ধজাত পণ্য, টিস্যু পেপার, পরিচ্ছন্নতা সরঞ্জাম, রান্নার তেল, ঘি, পনির, হিমায়িত সবজি, বাদাম, পানি, ফলের রস, মধু, ব্রয়লার মুরগি, রুটি, টিনজাত খাবার, পাস্তা, সেমাই, গোলাপ জলসহ বিভিন্ন পণ্যের দাম কমানো হয়েছে। কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অর্থনৈতিক কারণে খাদ্য ও ভোগ্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় সেগুলো কম দামে ভোক্তাদের সরবরাহ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতে রমজানে প্রায় ১০ হাজার পণ্যের দাম কমানো হয়েছে। সম্প্রতি দ্য শারজাহ কো-অপারেটিভ সোসাইটি এ তথ্য জানায়। 

সংস্থাটি বলেছে, দাম কমানো এসব পণ্যের ৮০ শতাংশই নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য। রান্নার তেল, আটা ও চালের মতো পণ্যের দাম ৭৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। গত ২২ ফেব্রুয়ারি থেকে এই মূল্যছাড় কার্যকর হয়েছে।

ওই ১০ হাজার পণ্যের বাইরে থাকা পণ্যেও সাপ্তাহিক মূল্যছাড় দেওয়া হবে। কেনাকাটায় ৩০০ দিরহাম বা এর বেশি অর্থ খরচ করা ক্রেতাদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। এ ছাড়া দান করতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য ৯৯ থেকে ৩৯৯ দিরহাম পর্যন্ত তিন ধরনের খাবারের ঝুড়ি থাকবে। শারজাহ চ্যারিটির সহায়তায় এসব খাবার বিতরণ করা হবে।

শারজাহ কো-অপারেটিভ সোসাইটির প্রধান নির্বাহী মজিদ আল জুনাইদ বলেন, ‘বৈশ্বিক সরবরাহ শৃঙ্খল নিয়ে চ্যালেঞ্জ সত্ত্বেও শারজাহ কো-অপারেটিভ সোসাইটি সব শাখায় প্রয়োজনীয় পণ্য সরবরাহের নিশ্চয়তা দিয়েছে।

পবিত্র রমজানে মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ থাকলেও আমরা সাশ্রয়ী মূলে পণ্য সরবরাহের নিশ্চয়তা দিচ্ছি।’
এ ছাড়া দুবাইভিত্তিক প্রতিষ্ঠান ইউনিয়ন কোঅপ চার হাজার পণ্যে সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিয়েছে।

সূত্র : দ্য পেনিনসুলা, খালিজ টাইমস

Share This Article