২০২৬ বিশ্বকাপ: উদ্বোধনী-ফাইনালসহ ম্যাচের সূচি ঘোষণা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪৩, সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪, ২২ মাঘ ১৪৩০

 ২০২৬ ফুটবল বিশ্বকাপ শুরু হতে এখনও ২ বছরের বেশি সময় বাকি। তবে প্রস্তুতি ঠিকই শুরু করে দিয়েছে ফিফা। ইতিমধ্যে অনেক নতুনের সাক্ষী হতে যাওয়া আসটির প্রাথমিক সূচি ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

এই বিশ্বকাপটি প্রথমবারের মতো হতে যাচ্ছে তিনটি দেশে। দেশগুলো যথাক্রমে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। এবারই প্রথম ৪৮টি দেশ বিশ্বকাপে খেলবে। আর প্রথমবারের মতো নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। এছাড়া আগামী বিশ্বকাপ হবে ৩৯ দিনের ও ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর উপস্থিতিতে ফিফা টিভি সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে আগামী বিশ্বকাপের বিভিন্ন পর্বের ম্যাচের সূচি ও ভেন্যু ঘোষণা করা হয়েছে। সেখানেই জানানো হয়েছে, ১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। আর ফাইনাল হবে ১৯ জুলাই নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

বিশ্বের অন্য কোনো ভেন্যুর আজকেতা স্টেডিয়ামের চেয়ে বেশি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার সৌভাগ্য হয়নি। এই মাঠেই ১৯৭০ সালে ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, পেলে জিতেছিলেন তার তৃতীয় বিশ্বকাপ। এর ১৬ বছর পর এই স্টেডিয়ামেই ডিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে হয়ে উঠেছিলেন ফুটবল ইতিহাসে সর্বকালের সেরাদের একজন। ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল ছাড়াও এই দুই বিশ্বকাপ মিলিয়ে আরও ১৭টি ম্যাচ হয়েছে মেক্সিকোর এই বিখ্যাত স্টেডিয়ামে। উদ্বোধনীসহ মোট পাঁচটি ম্যাচ ২০২৬ বিশ্বকাপে হবে এখানে।

আগামী বিশ্বকাপের ম্যাচগুলো কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের ১৬টি ভেন্যুতে হবে। যুক্তরাষ্ট্র ১৯৯৪ বিশ্বকাপের স্বাগতিক হলেও সেই বিশ্বকাপের কোনো স্টেডিয়ামে হবে না আগামী বিশ্বকাপের কোনো ম্যাচ। ৮২ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে এই প্রথম হতে যাচ্ছে বিশ্বকাপের ম্যাচ। যেখানে ফাইনাল ছাড়াও এই স্টেডিয়ামে হবে গ্রুপ পর্বের পাঁচটি, শেষ ৩২ এর একটি এবং শেষ ষোলোর একটি ম্যাচ। তবে ডালাসের এটিঅ্যান্ডটি স্টেডিয়ামে সবচেয়ে বেশি ৯টি ম্যাচ হবে।

বিশ্বকাপের গ্রুপ পর্ব ১১ জুন ২০২৬ তারিখে শুরু হবে। ২৭ জুন পর্যন্ত চলবে। ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্তহবে শেষ ৩২ এর ম্যাচগুলো। মেক্সিকোর গুয়াদালাহারা ও যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া বাদে বাকি ১৪টি ভেন্যুতে হবে এই রাউন্ডের ম্যাচগুলো। লস অ্যাঞ্জেলস ও ডালাসে হবে এই রাউন্ডের দুটি করে ম্যাচ।

৪ থেকে ৭ জুলাই পর্যন্ত শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে। ৯ থেকে ১১ জুলাই হবে কোয়ার্টার ফাইনাল। চারটি ম্যাচের ভেন্যু লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টন।

আগামী ১৪ ও ১৫ জুলাই দুটি সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টায়। তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ মায়ামিতে, ১৮ জুলাই। আর ১৯ জুলাই নিউজার্সির ফাইনাল দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

বিষয়ঃ ফিফা

Share This Article