এগিয়ে থেকেও জিততে পারল না আর্জেন্টিনা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৯, শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪, ২০ মাঘ ১৪৩০

দক্ষিণ আমেরিকা অঞ্চল কনমেবলের প্রাক-অলিম্পিক বাছাইয়ে চূড়ান্ত পর্বের টিকিট আগেই পেয়ে গিয়েছিল আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল। আজ শনিবার উরুগুয়ের বিপক্ষে ম্যাচটি তাই ছিল শুধুই আনুষ্ঠানিকতার। এমন ম্যাচে ৩-৩ গোলে ড্র করেছে দলটি।

এই ম্যাচে আর্জেন্টিনা যেভাবে শুরু করেছিল, তাতে জয় না পাওয়াটা হতাশাজনক। শুরুর ১১ মিনিটেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিল আলবিসেলেস্তারা। তবে দারুণ কামব্যাক করে উরুগুয়ে। দুর্দান্ত কামব্যাকে ৩-৩ গোলে ড্র করেছে তারা।

এই জয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে থেকেই চূড়ান্তে পর্বে গেল আর্জেন্টিনা। পাঁচটি দল নিয়ে গড়া গ্রুপে ৪ ম্যাচ থেকে ৮ পয়েন্ট আর্জেন্টিনার। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে প্যারাগুয়ে। অন্যদিকে, ৪ পয়েন্ট পেয়ে গ্রুপের চতুর্থ হওয়ায় অলিম্পিকের টিকিট নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে উরুগুয়ে।

আর্জেন্টিনা-উরুগুয়ের ম্যাচটি হয়েছিল ভেনেজুয়েলার ডেলগ্যাডো স্টেডিয়ামে। এদিন ৭ মিনিটেই লুইজ রদ্রিগেজের গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। ১১ মিনিটে ফাকুন্দো কুইরোজের সৌজন্যে আরও একটি গোল পায় দলটি। ১৯ মিনিটে গোল শোধ দিয়ে ব্যবধান কমিয়ে আনে উরুগুয়ে। তবে ব্যবধান বাড়াতে সময় নেয়নি আর্জেন্টাইনরা। ২৫ মিনিটে আরও একটি গোল দিয়ে ব্যবধান ৩-১ করে তারা।

এর পরের গল্প শুধুই উরুগুয়ের। ৪১ মিনিটে গোল দিয়ে ব্যবধান কমিয়ে আনেন সিজার আরাওহো। এরপর ৬১ মিনিটে গোল দিয়ে সমতা আনেন ম্যাতিয়াস আবালদো। শেষ পর্যন্ত এই ব্যবধানেই শেষ হয় ম্যাচ।

অলিম্পিক বাছাইয়ের নিয়ম অনুযায়ী, কনমেবলের ‘এ’ ও ‘বি’ গ্রুপের দুইটি করে চারটি দল বাছাইয়ের চূড়ান্ত পর্বে উঠবে। সেখান থেকে শীর্ষ ২টি দল টিকিট পাবে ২০২৪ প্যারিস অলিম্পিকের। যেখানে ‘এ’ গ্রুপ থেকে ব্রাজিল ও ভেনেজুয়েলা এবং ‘বি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা ও প্যারাগুয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে।

চূড়ান্ত বাছাইয়ে আগামী ৫ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। ৮ ফেব্রুয়ারি প্যারাগুয়ে ও ১১ ফেব্রুয়ারি ব্রাজিলের বিপক্ষে নামবে দলটি। অন্যদিকে, ব্রাজিল ৫ ফেব্রুয়ারি প্যারাগুয়ে ও ৮ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার মুখোমুখি হবে। 

Share This Article