২০ পেনাল্টির ম্যাচে অস্ট্রেলিয়ার ইতিহাস

  স্পোর্টস ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৩, শনিবার, ১২ আগস্ট, ২০২৩, ২৮ শ্রাবণ ১৪৩০

ভাগ্য নির্ধারণের জন্য ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে দশম শট নিয়ে সাতটিতে গোল দিয়ে শেষ চারে উঠেছে অস্ট্রেলিয়া।

নারী ফুটবল বিশ্বকাপের শেষ আটের রুদ্বশ্বাস লড়াইয়ে ফ্রান্সকে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়ার। যার মধ্য দিয়ে ইতিহাস গড়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে স্যাম কেরের দল।

শনিবার অস্ট্রেলিয়ার সানক্রপ স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামে ফ্রান্সের মেয়েরা। যেখানে ২০ পেনাল্টির ম্যাচে শক্তিশালী ফরাসিদের ৭-৬ গোলে হারিয়েছে সকারু নারীরা। 

শক্তি ও ফিফা র‌্যাঙ্কিং বিবেচনায় অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে ছিল ফ্রান্স। কিন্তু নির্ধারিত সময়ে গোল করতে পারেনি কোনো দলই। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল দিতে পারেনি অস্ট্রেলিয়া কিংবা ফ্রান্সে কোনো দলই। 

এরপর ভাগ্য নির্ধারণের জন্য ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে দশম শট নিয়ে সাতটিতে গোল দিয়ে শেষ চারে উঠেছে অস্ট্রেলিয়া।

এদিন টাইব্রেকারে প্রথম শটেই গোল করে অস্ট্রেলিয়া। কিন্তু মিস দিয়ে শট শুরু করে ফ্রান্স। পরের তিন শটে ফ্রান্স গোল করে। কিন্তু অস্ট্রেলিয়া মিস করে দ্বিতীয় শট। চার শট শেষে ৩-৩ সমতা ছিল দু’দল। এরপর পঞ্চম শট মিস করে দু’দলই। 

পরের তিন শটে অস্ট্রেলিয়া ও ফ্রান্স গোল করে। নবম শটে গিয়ে আবার মিস করে দুই দল। দশম শটে গিয়ে হয় সেমির ফয়সালা। সেখানে অস্ট্রেলিয়ার কোর্টনি ভিনা গোল করলেও মিস করেন ফ্রান্সের ভিকি। আর তাতেই ইতিহাস গড়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিতে জায়গা করে নেয় স্বাগতিকরা।

বিষয়ঃ বিশ্বকাপ

Share This Article