আজ শেষ হচ্ছে নিবন্ধন, হজের কোটা এখনো ২৮ হাজার খালি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৬, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯

প্রতিবছর হজের মৌসুম এলে হজ গমনেচ্ছুদের নিবন্ধনের চাপে হিমমিশ অবস্থা হয় এজেন্টগুলোর। বহু মুসল্লি চেষ্টা তদবির করেও কোটার অভাবে হজে যেতে পারেন না। তবে দেশের ইতিহাসে এবছর এক ব্যতিক্রমী ঘটনা ঘটছে। তিন দফা হজ নিবন্ধনের মেয়াদ বাড়লেও কোটা পূরণ হচ্ছে না।

 করোনা মহামারির পর এবারই বাংলাদেশ ১ লাখ ২৭ হাজার ১৯৭ জনের পূর্ণ কোটায় হজযাত্রী পাঠানোর সুযোগ পেয়েছে। তবে ঐকান্তিক ইচ্ছা থাকার পরও ৭ লক্ষাধিক টাকা খরচ করে হজে যাওয়ার সামর্থ্য হারিয়ে ফেলেছেন অনেকে। ব্যয়ের এই উল্লম্ফন অনেক ধর্মপ্রাণ মুসলমানকে এবছর হজযাত্রা থেকে নিরুৎসাহিত করেছে। অনেকে মধ্যবিত্ত মুসলমান বহুদিন যাবত চার-পাঁচ লাখ টাকা যোগাড় করেও ব্যয়ের বিশাল বহর দেখে এবছর হজের নিয়ত বাতিল করেছেন। তার বদলে কেউ কেউ ওমরাহ পালন করছেন।

আজ ১৬ মার্চ শেষ হচ্ছে হজ নিবন্ধন। ইতিপূর্বে কোটা পূরণ না হওয়ায় গত ৮ ফেব্রুয়ারির পর তিন দফা বাড়ানো হয়েছে হজ নিবন্ধনের মেয়াদ। এবার বাংলাদেশ থেকে হজ পালনে গতকাল রাত  সাড়ে নয়টা পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে ৯৯ হাজার হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। কোটা পূরণে আরও ২৮ হাজার হজযাত্রীর প্রয়োজন। এর মধ্যে কেউ কেউ প্রাক-নিবন্ধন বাতিল করছেন। তুলে নিচ্ছেন জমা দেওয়া টাকাও। এদিকে গত বছরের তুলনায় হজের প্যাকেজ মূল্য এক লাফে দুই লাখ টাকা বেড়েছে। হজে খরচ বাড়ার অন্যতম কারণ বিমান ভাড়া।

খরচ কমাতে বলল হাইকোর্ট: ‘হজ প্যাকেজ ২০২৩’ সংশোধন করে খরচ পুনরায় নির্ধারণে করা রিটের প্রেক্ষিতে মঙ্গলবার চলতি বছর ঘোষিত হজের প্যাকেজ খরচ কমানোর জন্য অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনকে উদ্যোগ নিতে বলেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, হজে যেতে ইচ্ছুক সাধারণ মানুষের কথা চিন্তা করে আপনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলুন। খরচ কিভাবে কমানো যায় সেই বিষয়ে উদ্যোগ নিন। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে করা রিটের শুনানি মূলতবি করেন এবং খরচ কমাতে উদ্যোগ নেওয়ার বিষয়ে বলেন।

বিমান ভাড়া দেড় লাখ টাকা করার সুপারিশ: হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে ১ লাখ ৫০ হাজার টাকা করার সুপারিশ করেছে কমিটি। গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে হজযাত্রীদের মেডিকেল টিমে হার্ট, অ্যাজমা ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাক্তারদের অন্তর্ভুক্তির সুপারিশ করা হয়। কমিটি হজ যাত্রীদের সহায়তার জন্য সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির কার্যক্রমকে দ্রুত সমাপ্তির সুপারিশ করে। কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম এবং রত্না আহমেদ অংশগ্রহণ করেন। এদিকে ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে হজ প্যাকেজ সাড়ে ৪ লাখ করার দাবি জানিয়েছে। 

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস