টেকনাফে এক জালে ধরা পড়ল ৯ লাখ টাকার মাছ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৮, রবিবার, ২০ নভেম্বর, ২০২২, ৫ অগ্রহায়ণ ১৪২৯

কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপ উপকূলে এক জেলের জালে ৯ লাখ টাকার ছোট-বড় বিভিন্ন রকমের মাছ ধরা পড়েছে। শাহপরীরদ্বীপ সমুদ্র সৈকত এলাকায় শনিবার দুপুর ২ টার দিকে পাঁচ লাখ টাকার ও বিকালে চার লাখ টাকার মাছ ধরা পড়ে। এসব মাছ দেখার জন্য স্থানীয় লোকজন ভিড় করেন। টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ মাঝের পাড়ার মোহাম্মদ কলিম উল্লাহর জালে এই মাছ ধরা পড়েছে। তার পরিবারে এখন খুশির জোয়ার বইছে।

 

সরেজমিনে দেখা যায়, জেলেদের জালে ছোট পোয়া, ফাইস্যা, বড় ফাইস্যা, মলা, ছুরি, বাটাসহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় ৩০০ মণ মাছ ধরা পড়ছে। জেলেরা মাছ তোলার সঙ্গে সঙ্গে এসব মাছ বিক্রি করছেন পাইকারি ক্রেতাদের কাছে। পাইকারি ক্রেতারা কিছু মাছ বাজারে তুললেও বাকিটুকু পাঠিয়ে দিচ্ছেন শুটকির মহালে।

শাহপরীরদ্বীপ এলাকার জেলে মোহাম্মদ কলিম উল্লাহ জানান, গত বছর এই সময়েও ৬ লাখ টাকার মাছ পেয়েছিলেন। অন্যান্য বছরের চেয়ে এ বছর জালে প্রচুর মাছ ধরা পড়ছে। কয়েকদিন ধরে প্রচুর পরিমাণ মাছ ধরা পড়ায় স্থানীয় জেলেরা খুব খুশি।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে সামুদ্রিক মাছ ও ইলিশের প্রজনন বাড়াতে ২০১৯ সাল থেকে (৬৫ দিন) মাছ ধরা ও বিপননে নিষেধাজ্ঞা জারি করে সরকার। মাছ ধরা বন্ধ থাকার কারণে বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন ও আকৃতি বেড়েছে অনেক গুণ। এর সুফল হিসেবে শাহপরীর দ্বীপ উপকূলের জেলেদের জালে বিভিন্ন প্রজাতির মাছ ধরা পড়ছে। এসব মাছ বিক্রির টাকায় জেলেরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। অবশ্যই এটা আনন্দের সংবাদ।

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস