আন্তর্জাতিক আদালতে মামলা করবেন অনন্ত জলিল!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫২, রবিবার, ২৩ অক্টোবর, ২০২২, ৭ কার্তিক ১৪২৯

গত ঈদুল আজহায় মুক্তি পেয়েছেন বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনায় নির্মিত ‘দিন : দ্য ডে’ সিনেমা। ইরানি পরিচালক ও সহ-প্রযোজক মুর্তজা অতাশ জমজমের নির্মাণে এতে মূল চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল ও বর্ষা। সিনেমাটি মুক্তির পর তাদের মধ্যে মতবিরোধ দেখা দেয়।

 

বাংলাদেশের পর গত সেপ্টেম্বরে মালয়েশিয়ায় মুক্তি পায় অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ‘দিন: দ্য ডে’। ছবির মুক্তি উপলক্ষে জলিল ও বর্ষা সেখানে যান। এরই মধ্যে সিঙ্গাপুরেও ছবিটি মুক্তির ঘোষণা এসেছে। এই সবকিছুই অনুমতি ছাড়াই হয়েছে বলে দাবি করেছেন ‘দিন: দ্য ডে’ ছবির পরিচালক ও অন্যতম প্রযোজক মুর্তজা অতাশ জমজম। তিনি তার ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে নিজের ক্ষোভের কথাও জানান।

বিষয়টি নিয়ে গত শুক্রবার দিবাগত রাত ১২টার পর মুর্তজা অতাশ জমজম তার ইনস্টাগ্রামে অনন্ত জলিলের উদ্দেশে লিখেছেন, ‘আপনি বাংলাদেশের পর ছবিটির প্রযোজক ও পরিচালক হিসেবে আমার অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় মুক্তি দিয়েছেন এবং এখন আপনি এটি সিঙ্গাপুরে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন। অচিরেই ইরানের আদালতে আপনার প্রতারণার স্বরূপ উন্মোচিত হবে এবং তারপর বাংলাদেশের বিজ্ঞ আদালতের দ্বারস্থ হয়ে আমি আপনার কাছ থেকে আমার পাওনা আদায় করব।’

তবে তার এই অভিযোগ অস্বীকার করেছেন অনন্ত জলিল। এই ইস্যুতে এরই মধ্যে মুর্তজা অতাশ জমজমকে উকিল নোটিশ পাঠিয়ে রেখেছেন তিনি।

গণমাধ্যমকে পাঠানো এক লিখিত বিবৃতিতে অনন্ত জলিল হুঁশিয়ারি দিয়েছেন, তার ‘সম্মানহানি’ করতে দেশের ভেতর থেকে যাঁরা জমজমকে ‘ইন্ধন’ যুগিয়েছেন, তাদের বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নেবেন। শিগ‌গিরই আন্তর্জাতিক আদালতে মামলা করবেন বলেও জানিয়েছেন তিনি।

এর আগে অনন্ত জলিল সিনেমাটির বাজেট ১০০ কোটি টাকা বলে দাবি করেন। ২০১৮ সালে হওয়া চুক্তি অনুসারে সিনেমাটির বাজেট বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি টাকার বেশি বলে চুক্তিপত্র প্রকাশ করে জানান মুর্তজা অতাশ জমজম। সে সময় পরিচালক এই চুক্তিপত্র প্রকাশের পাশাপাশি অনন্তের বিরুদ্ধে বকেয়া অর্থ পরিশোধ না করা, চিত্রনাট্য ও শুটিং লোকেশন পরিবর্তনসহ একাধিক অভিযোগ আনেন।

Share This Article