পদাতিক নাট্য সংসদ এর ৪৭ বছরে পা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২৭, শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪, ৬ মাঘ ১৪৩০

নাটকের দল পদাতিক নাট্য সংসদ পার করলো ৪৬ বছর।এবার তারা পা রাখতে যাচ্ছে ৪৭ বছরে। তাদের বর্ষপূতি উপলক্ষে আগামীকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আয়োজন করা হয়েছে নানা ধরণের অনুষ্ঠানের।

বিকাল ৪ টা এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের পাশে নৃত্য, আবৃত্তি, মূকাভিনয়, নাটকের গান, নাটকের অংশবিশেষ পরিবেশনার মাধ্যমে শুরু হবে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন।
সন্ধ্যা ৭ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদের ৪১ তম প্রযোজনা ‘গুনজান বিবির পালা’ মঞ্চায়ন হবে। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন- সায়িক সিদ্দিকী।

অভিনয় করেছেন, মমিনুল হক দীপু, মশিউর রহমান, শামছি আরা সায়েকা, আমানুজ্জামান , নুরুন্নাহার পাপিয়া, শাখাওয়াত হোসেন শিমুল , জয় ,ইকরাম, সালমান শুভ , ফরহাদ সুমন ,আবু নাসেম লিমন, মোঃ ইমরান খাঁন, শরীফুল ইসলাম, জিতু, পলাশ, জিয়া, জেনি , মৃত্তিকা, নাজমা, শ্রেষ্ঠা ।

নাটকের কাহিনী সম্পর্কে জানা যায়, নাটকে অনেকটা অংশ ঐতিহ্যবাহী পালার আঙ্গিকে করার চেষ্টা করা হয়েছে। যে পালা থাকে গ্রামের আসরে, বয়াতিদের এক শৈল্পিক নাট্য বয়ানে। শুধু তাই নয়, নাটকটিতে পালা ছাড়াও কাওয়ালি, পুঁথি আরও অনেক লোকজ দিক তুলে ধরা হয়েছে। একটি থিয়েটার দল।

যার কিনা বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে পথচলা দীর্ঘদিনের। সেই দলের প্রধান, নাটক প্রেমিক। নাটকের জন্য সর্বোচ্চ ত্যাগ করতে রাজী তিঁনি। দলটির একটি নাটক ‘পালা’ আকারে মঞ্চায়ন করা হবে, যা সাত ভাই চম্পা অবলম্বনে ‘গুনজান বিবির পালা’ নামে দর্শকদের কাছে মঞ্চায়িত হবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article