বিশ্বের সবচেয়ে লম্বা বিড়াল ‘ফেনরির’

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪২, মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

শখ করে অনেকেই কুকুর-বিড়াল পোষেণ। বিশেষ করে যারা বিড়াল পোষেণ তাদের অবশ্য বিড়ালের জন্য খুব বেশি বাড়তি জায়গা নিয়ে ভাবতে হয় না। কারণ অল্প জায়গার মধ্যে ঘুরে ফিরে বেড়াতে পারে বিড়াল।

 

বিড়ালের জন্য বড়সড় একটি ঘর দিতে হলেও তার জন্য কোন আফসোস নেই উইলিয়ামের। তবে এটি যেমন তেমন বিড়াল নয়্। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে এই গৃহপালিত বিড়ালের।  

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ফার্মিংটন হিলসে বাস করেন উইলিয়াম জন পাওয়ার। তারই পোষা বিড়াল ফেনরির। যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি বাড়িতে বিড়ালটিকে পোষেন।

ফেনরির, দেখতে বড়সড় একটি মেটে রঙের বিড়াল। শরীর ও লেজজুড়ে ছোট ছোট কালো ছোপ। বয়স দুই বছর ১০ মাস। এ বয়সে বিড়ালটি ৪৭ দশমিক ৮৩ সেন্টিমিটার বা ১৮ দশমিক ৮৩ ইঞ্চি লম্বা; অর্থাৎ দেড় ফুটের বেশি।

মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল ফেনরিরের স্বীকৃতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ এ শারীরিক বৈশিষ্ট্যের জন্যই ফেনরির বিশ্বের সবচেয়ে লম্বা বিড়ালের স্বীকৃতি পায়।

এর আগে বিশ্বের সবচেয়ে লম্বা গৃহপালিত বিড়ালের নাম ছিল আর্কটুরাস। বিড়ালটি লম্বায় ছিল ১৯ ইঞ্চির বেশি। মজার বিষয় হলো, আর্কটুরাস ও ফেনরির সম্পর্কে ‘ভাই’। ২০১৬ সালে আর্কটুরাস মারা যায়। এরপর আর কোনো বিড়ালের মালিকের পক্ষ থেকে এ স্বীকৃতির জন্য আবেদন করা হয়নি। এবার ফেনরির সেই স্বীকৃতি পেয়েছে।

গিনেসের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ফেনরির সাভান্নাহ জাতের বিড়াল। এটি হাইব্রিড একটি জাত। সাধারণত একেকটি বিড়াল সাড়ে ৯ থেকে ১০ ইঞ্চি লম্বা হয়ে থাকে।

তবে সাভান্নাহ জাতের বিড়াল আকারে আরেকটু বেশি লম্বা হয়। ফেনরির দেখতে এতটাই বড়সড় যে অনেকে দেখে বুঝতে পারেন না।

মনে করেন, ফেনরির আসলে চিতাবাঘের শাবক কিংবা বনবিড়াল। পরে যখন জানতে পারে এটি গৃহপালিত বিড়াল; তখন সবাই ভীষণ অবাক হয়।’

Share This Article