বিশ্বকাপ দেখতে টিকিটের সঙ্গে বাধ্যতামূলক থাকবে যে কার্ড

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৩৯, শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপ শুরুর আর খুব বেশি দিন বাকি নেই। মাত্র ৫৭ দিন পরই শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ। এই বিশ্বকাপ দেখতে কাতার চালু করেছে হায়া কার্ড প্রোগ্রাম। আসন্ন বিশ্বকাপের যে কোনো ম্যাচ দেখার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে এই হায়া কার্ড।

 

অর্থাৎ ম্যাচ দেখতে চাইলে টিকিট তো লাগবেই, সঙ্গে থাকতে হবে হায়া কার্ডও। 

কাতার ২০২২ ফিফা বিশ্বকাপের টিকিট কেনার পর দর্শকদের এই হায়া কার্ডের জন্য আবেদন করতে হবে। এই কার্ড সঙ্গে থাকলে ম্যাচের দিন টিকিটধারীদের বিনামূল্যে গণপরিবহন ব্যবহারসহ আরো বিভিন্নরকম সুবিধা দেবে আয়োজকরা।

হায়া কার্ড আন্তর্জাতিক দর্শকদের জন্য কাতারের মাটিতে এন্ট্রি পারমিট হিসাবে কাজ করবে। এই কার্ডধারী নিজের সঙ্গে আরো তিনজনকে কাতারে নিতে পারবেন। সম্প্রতি কাতারের ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি সংক্রান্ত সুপ্রিম কমিটির মহাপরিচালক ইঞ্জিনিয়ার ইয়াসির আল-জামাল এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমরা ১+৩ নীতি প্রবর্তন করব। গ্রুপ পর্বের বিশ্বকাপের টিকিটধারী তার হায়া কার্ডের মাধ্যমে তিনজন নন-টিকিট সমর্থককে সঙ্গে আনতে সক্ষম হবে। টুর্নামেন্ট যেন পারিবারিক অনুষ্ঠান হয় সেজন্য এই নীতি চালু করা হচ্ছে।’ 

সেখানে জানানো হয়, হায়া কার্ডধারী তার সেই তিনজনকে বিনা টিকিটেও খেলা দেখাতে পারবেন। তিনি বলেন, ‘বিনা টিকিটধারীদের সঙ্গে আনার জন্য একটি ফি নেয়া হবে। তবে তার জন্য কত রিয়াল নেয়া হবে তা এখনো জানানো হয়নি।’ 

এখানেই শেষ নয়, ১২ বছরের কম বয়সী শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে বিশ্বকাপ দেখার সুযোগ করে দিতে পারবেন হায়া কার্ডধারী। 

এই হায়া কার্ডের জন্য দুটো কেন্দ্র খুলবে বলে জানিয়েছে কাতার কর্তৃপক্ষ। পশ্চিম উপসাগরের আলী বিন হামাদ আল আত্তিয়াহ এলাকা এবং দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে দুটি হায়া কার্ড সেন্টার শিগগির খোলা হবে।

বিশ্বকাপের টিকিটধারীরা এই কেন্দ্রগুলিতে তাদের হায়া কার্ড পাবেন। যারা বিশ্বকাপ ম্যাচের টিকিট কিনেছেন তারা ওয়েবসাইটে কার্ডের আবেদন করতে পারবেন। তিনি আরো জানান, যারা টিকিট কিনেছেন এবং হায়া কার্ড পেয়েছেন, তারা ১ অক্টোবর থেকে ভিসা পেতে শুরু করবেন। তাদের ইমেইলে ভিসা পাঠানো হবে।

এই হায়া কার্ড আগামী ১ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত কাতারের প্রবেশ ভিসা হিসাবে বিবেচিত হবে।

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস