তুর্কি ড্রোনের প্রতি আগ্রহী ইউরোপ ও ন্যাটোর অনেক দেশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৫৯, সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮
তুর্কি ড্রোন
তুর্কি ড্রোন

অনলাইন ডেস্ক:
তুরস্কের ড্রোন ও প্রতিরক্ষা শিল্পের প্রতি আগ্রহী ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো জোটের বহু সদস্য দেশ বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু। আন্তালিয়া প্রদেশে অনুষ্ঠিত বৈশ্বয়িক কৌশলগত প্রতিরক্ষা ও বিমান নির্মাণ শিল্প বিষয়ক সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান। খবর ডেইলি সাবাহর। তবে তুর্কি ড্রোন ও প্রতিরক্ষা শিল্পের প্রতি আগ্রহী দেশগুলোর নাম বলেননি চাভুসগ্লু।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী চাভুসগ্লু বলেন, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তারা তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রশংসা করেছেন। লাটভিয়ার অনুষ্ঠিত ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে বিভিন্ন দেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে হওয়া বৈঠকের মাধ্যমে এসব তথ্য জেনেছি।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় দ্রুতই একটি প্রতিরক্ষা শিল্প বিভাগ চালু করবে বলে জানান চাভুসগ্লু।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুদ্ধের মাঠে শক্তিশালী না হয়ে আলোচনার টেবিলে শক্তিশালী হওয়া যায় না। তাই যুদ্ধের মাঠে শক্তিশালী হতে দরকার স্থানীয় ও জাতীয় পর্যায়ে কার্যকর এবং স্বাধীন প্রতিরক্ষা শিল্প।

‘কঠিন ভৌগলিক অবস্থানে আমাদের বসবাস। আমাদের জাতীয় নিরাপত্তার জন্য, কূটনীতির সঙ্গে প্রতিরোধ ক্ষমতাকে ব্যবহার করতে হবে’, যোগ করেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।
তুরস্কের ড্রোনের প্রতি বিভিন্ন দেশের আগ্রহের খবর সরকারের জন্য ইতিবাচক। একই সঙ্গে দেশটি চায় ড্রোনের রপ্তানি বাড়াতে। বিভিন্ন দেশের ড্রোন নিয়ে আগ্রহ এ যুদ্ধাস্ত্রের গুরত্বকে তুলে ধরে।

তুরস্কের সেনাবাহিনী সিরিয়ায় ড্রোন ব্যবহার করেছে। লিবিয়ায় আরব আমিরাত, মিসর, রাশিয়ার সমর্থিত গোষ্ঠীকে হটিয়ে দেওয়ার ক্ষেত্রে তুর্কি ড্রোন ব্যাপক সাফল্য দেখিয়েছে। নাগরনো-কারাবাখ যুদ্ধে আজারবাইজানের জয়ে ছিল তুর্কি ড্রোনের অবদান।

Share This Article


আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘ইয়ান’, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

মেক্সিকোতে বন্দুক হামলায় ৬ পুলিশ নিহত

করোনায় বিশ্বে দৈনিক মৃত্যু এক হাজারের বেশি, আক্রান্ত নামল ৪ লাখের নিচে

সৌদি প্রধানমন্ত্রী হলেন মুহাম্মদ বিন সালমান

চলতি বছরের মেষে আরও কমবে ভারতের রিজার্ভ

কালো বলায় ‘বিশেষ অঙ্গ’ কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী

ইসলামী গোষ্ঠী পিএফআই ভারতে নিষিদ্ধ

ইরানে বিক্ষোভে খোলা চুল বাঁধার ভিডিও ভাইরালের পর সেই তরুণী খুন

মাঝ আকাশে যাত্রীর বোমা হুমকি, যুদ্ধবিমানের পাহারায় প্লেন অবতরণ

গৃহবন্দীর গুজব উড়িয়ে প্রকাশ্যে শি জিনপিং

জাতিসংঘের সদর দপ্তর

ইউক্রেনের গণভোটকে 'অবৈধ' বললো জাতিসংঘ