কলেরা থেকে পালিয়ে বাঁচার চেষ্টা, নিহত বেড়ে শতাধিক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:০১, মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪, ২৬ চৈত্র ১৪৩১

আফ্রিকার দেশ মোজাম্বিকে কলেরা থেকে পালিয়ে বাঁচতে গিয়ে ফেরিডুবে মৃত্যু ১০০ ছাড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ২০ জন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

 

আফ্রিকার দেশ মোজাম্বিকে কলেরার প্রকোপ দেখা দিলে সেখান থেকে পালাতে শুরু করে মানুষজন। পালাতে গিয়ে ফেরিডুবিতে মৃত্যু হয়েছে শতাধিক।

গত বছর থেকে কলেরার প্রাদুর্ভাবের সম্মুখীন হয়েছে মোজাম্বিক এবং আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলো। মোজাম্বিকের সরকারি তথ্য অনুযায়ী, গত বছরের অক্টোবর থেকে দেশটিতে ১৫ হাজার ৫১ জন কলেরায় আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে ৩২ জন মারা গেছেন। এর মধ্যে শুধু নামপুলা প্রদেশে গত রোববার পর্যন্ত ৫ হাজার ৮৪ জন লোক কলেরায় আক্রান্ত হয়েছেন এবং ১২ জন মারা গেছেন।

প্রতিবেদনে বলা হয়, কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে লোকগুলো অন্য কোথাও পালাচ্ছিলেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দেশটির প্রেসিডেন্ট ফিলিপ ন্যুসি বলেছেন, এই ঘটনায় অন্তত ২০ জন এখনও নিখোঁজ রয়েছেন।

মোজাম্বিকের মেরিটাইম ট্রান্সপোর্ট ইনস্টিটিউটের (ইন্ট্রাসমার) একজন কর্মকর্তা বলেছেন, ১৩০ জন যাত্রী বহনকারী এই নৌযানটি আসলে একটি ওভারলোডেড ফিশিং বোট ছিল এবং এতে যাত্রী পরিবহনের লাইসেন্স ছিল না।

সংস্থাটির প্রশাসক লোরেঙ্কো মাচাদো বলেছেন, গত রবিবার নামপুলা প্রদেশের লুঙ্গা থেকে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল ফেরিটি। জোয়ারের ঢেউয়ে আঘাতপ্রাপ্ত হয়ে এটি ডুবে গেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

Share This Article


পরের জন্মে বাংলায় জন্মগ্রহণ করতে চাই: নরেন্দ্র মোদি

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

এআই নীতিমালা : সাইবার অপরাধ নিয়ন্ত্রণের উদ্যোগ

কমলা রঙে ঢেকে গেছে গ্রিসের আকাশ

৭ বছর পর পুরুষ থেকে নারী হলো জলহস্তীটি!

ফিলিস্তিনকে স্বীকৃতি দিল জ্যামাইকা

তিউনিসিয়ার উপকূল থেকে ১৪ অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধার

গাজায় ইসরাইলি হামলায় নিহত আরও ৭৯ ফিলিস্তিনি