যে কারণে সিনেমা থেকে দূরে আছেন ববিতা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৯, বুধবার, ৩ এপ্রিল, ২০২৪, ২০ চৈত্র ১৪৩১

বাংলাদেশের অভিনয়ের জীবন্ত কিংবদন্তি ফরিদা আক্তার ববিতা। অসংখ্য কালজয়ী সিনেমায় অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছেন দেশ ও দেশের বাইরে। কাজ করেছেন সত্যজিৎ রায় ও জহির রায়হানের মতো কিংবদন্তির সিনেমায়। এখন অভিনয় থেকে অনেকটাই রয়েছেন দূরে। থাকেন কানাডা ও আমেরিকায়। সুযোগ হলেই ছুটে আসেন জন্মভূমিতে।

কতদিন পর দেশে এলেন?

বেশ কিছুদিন হয়েছে দেশে এসেছি। আবার কোরবানির পর ছেলের কাছে চলে যাব। এখন আর স্থায়ীভাবে দেশে থাকা হবে না। ছয় মাস দেশে, ছয় মাস দেশের বাইরে থাকা হবে। আর আমি থাকলে ছেলেরও ভালো লাগে, তাই ওর কাছেই থাকা হয় বেশি।


দেশে এসে কীভাবে সময় কাটাচ্ছেন?

পরিবারের সঙ্গেই এখন সময় কাটছে। দেশের বাইরে থেকে আমার ভাইয়েরা আসছে। তাদের ছেলেমেয়ে, বোনের ছেলেমেয়ে সবাইকে নিয়ে সুন্দর সময় কাটছে। এ ছাড়া অনেক বছর পর দাদাবাড়িতে গিয়েছিলাম। সেখানে আমরা একটি মসজিদ নির্মাণের পরিকল্পনা করেছি ভাইবোনেরা মিলে। এ ছাড়া বাপ-দাদার মাটিতে পা দিলে যে শান্তি, সেই শান্তি পৃথিবীর কোথাও নেই। কারণ এখনো বাড়িতে গেলে আশপাশের লোকজন আত্মীয়স্বজনের কাছে যেভাবে ভালোবাসা পাই। তাতেই হৃদয় জুড়ে যায়। এখন দেশে এভাবেই সময় কাটছে।

অনেক দিন তো দেশের সিনেমার সঙ্গে আপনি নেই। দেশের ইন্ডাস্ট্রির খবর রাখা হয়?

খবর রাখা হয় না। নতুন কোনো সিনেমাও সেভাবে দেখা হয় না। তবে মাঝেমধ্যে দুয়েকটি কাজ দেখেছি। তা দেখে মনে হয়েছে গল্প ও নির্মাণে কিছুটা উন্নতি হলেও অশ্লীলতা কিছুটা বেড়ে গেছে। কারণ সুড়সুড়ি টাইপের অভিনয় দেখে তো আমি অভ্যস্ত নই। তাই আর সেভাবে দেখা হয় না।

বর্তমানে যারা কাজ করছে তাদের কারও মধ্যে নিজের ছায়া দেখতে পান?

আসলে বর্তমানে কারা নিয়মিত অভিনয় করছে তাদের সম্পর্কে আমার খুব একটি ধারণা নেই। তবে অনেকের কাজই আমি দেখেছি। তাদের মধ্যে অনেকেই সুপার ট্যালেন্টেড। হয়তো ভালো গল্প ও নির্মাতার সঙ্গে কাজের সুযোগ না হওয়ায় নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি। এর কারণ হচ্ছে, আমাদের সময় জহির রায়হান, সত্যজিৎ রায়, আমজাদ হোসেন, বাবুল চৌধুরীদের মতো নির্মাতারা সিনেমা বানাতেন। তাই সে সময় রওশন জামিল, ববিতা ও কবরীদের মতো অভিনেত্রীর জন্ম হয়েছিল। আমাদের জন্ম এমনি এমনি হয়নি। এখন কারও মধ্যে আমার এবং আমাদের ছায়া না দেখলেও অনেকেই ভালো কাজ করছে, যা দেখে ভালো লাগে।

আপনি অনেক দিন সিনেমায় নেই। মাঝে সিনেমা ছেড়ে দেওয়ারও ঘোষণা দিয়েছিলেন। আবার অভিনয়ের প্রতি আপনি আগ্রহ দেখিয়েছেন। কী ধরনের গল্পতে কাজ করতে চান?

একটি কথা আছে। আর্টিস্ট নেভার সে গুডবাই। তাই আমি অবশ্যই সিনেমা অভিনয় করব। এটাই আমার পেশা। আমি কখনো অভিনয়কে বিদায় বলতে পারি না। তবে এখন যেসব চরিত্রের জন্য আমাকে ডাকা হয়, এগুলো করতে আমি অভ্যস্ত নই। মাঝে শাকিব খানের কী একটি সিনেমার জন্য আমার সঙ্গে যোগাযোগ করা হয়। সিনেমার শুটিং আমেরিকা, কানাডায় নাকি হওয়ার কথা ছিল। আমি না বলে দিয়েছি। শুধু মায়ের চরিত্রে অভিনয় করতে আমি চাই না। কেউ যদি আমাকে কেন্দ্র করে গল্প তৈরি করে তাহলে অবশ্যই অভিনয় করব। কারণ পাশের দেশগুলোতে দেখেন, অমিতাভ বচ্চন এ বয়সেও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছে। শ্রীদেবী মৃত্যুর আগেও প্রধান চরিত্রে অভিনয় করেছে। কিন্তু আমাদের দেশে এ চর্চাটা নেই। সবাই মনে করে বয়স হয়ে গেলেই নায়কের বাবা-মার চরিত্র ছাড়া আমাদের আর কোনো চরিত্র নেই। তাই আমি সিনেমায় নেই। ভালো এবং মনের মতো গল্প হলে অবশ্যই সিনেমায় আমাকে দেখবে দর্শক।

নতুনদের জন্য আপনার কোনো পরামর্শ?

আমার পরামর্শ আসলে না। কারণ আমি পরামর্শ দিতে পছন্দ করি না। তারপরও তাদের উদ্দেশে একটি কথাই বলতে চাই। কাজটি মন দিয়ে ভালোবেসে করতে হবে। অভিনয় এত সহজ নয়, যে ক্যামেরার সামনে দাঁড়ালাম আর হয়ে গেল। এর জন্য নিজেকে সময় দিতে হবে। অভিনয় বুঝতে হবে। এখন কোনো নির্মাতা আর সেভাবে অভিনয় হাতে-কলমে শিখিয়ে দেওয়ার সময় পায় না। আমাদের সময়ে নির্মাতারা হাতে-কলমে দেখিয়ে দিত। বুঝিয়ে দিত কীভাবে সংলাপ দিতে হবে। তাই আমরা অভিনয়ের শিক্ষাটি একদম কাছ থেকে পেয়েছিলাম। সেই শিক্ষা পাওয়ার সময় এখন একদম নেই বললেই চলে। তাই যারা এখন কাজ করছে তাদের নিজে থেকেই শিখতে হবে। তা না হলে আজ আছে তো কাল আর থাকবে না।

ব্যস্ততার মাঝেও সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আপনাদেরও ধন্যবাদ।  সব পাঠককে আমার পক্ষ থেকে ভালোবাসা। অল্প সময়ে পত্রিকাটি যে পাঠকপ্রিয়তা পেয়েছে, তা ধরে রাখতে সামনে সাহস, সততা ও নিষ্ঠার সঙ্গে সংবাদ প্রকাশ করবে বলে আমি আশাবাদী।

বিষয়ঃ তারকা

Share This Article


পরীমনিকে নিয়ে সংবাদ করার ক্ষেত্রে সংযত থাকতে বললেন আইনজীবী

পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

হত্যাচেষ্টা মামলার তদন্ত প্রতিবেদন দাখিল, জেলে যেতে পারেন পরী

মার্কিন মডেল কেলসির সঙ্গে শাকিব খানের রসায়ন

আমার ছেলে ঈদের নামাজ পরার জন্য মুখিয়ে আছে: অপু বিশ্বাস

চুমুকাণ্ড: সেই নিপুণের দলে যোগ দেয়া নিয়ে মুখ খুললেন পীরজাদা হারুন

চয়নিকা-বুবলীকে নিয়ে এবার বিস্ফোরক মন্তব্য পরীমনির

নুসরাতকে খোঁচা দিয়ে মিমির প্রশংসায় পঞ্চমুখ অঙ্কুশ

মাহির ছেলের জন্মদিনে পরীমনির শুভেচ্ছা

ভোটার তালিকায় নাম নেই অনেকের, ব্যক্তি আক্রোশ না অন্য কিছু?

১৯ এপ্রিলই হবে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন