ইউনূসের সমঝোতার প্রস্তাবে কেন সাড়া দেয়নি সরকার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:০৯, রবিবার, ২৪ মার্চ, ২০২৪, ১০ চৈত্র ১৪৩০

 সরকার তাঁকে কাজে লাগাতে চাইলে সাড়া দেবেন  ড. ইউনুস । তবে তাতে সরকারের দিক থেকে কোন সাড়া না মেলায় তার বেশ কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তি, যারা সরকারেরও আস্থাভাজন তাদের দিয়ে সরাসরিই সরকারকে সমঝোতার প্রস্তাব পাঠিয়েছেন বলে গুঞ্জন রয়েছে। কিন্তু সরকার এ ধরনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয়নি বরং নাকচ করে দেয়। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে যে মামলা হয়েছে, সেই মামলায় সরকারের করণীয় কিছুই নেই বলেও জানিয়েছেন সরকারের নীতিনির্ধারকরা ।

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে দু’শতাধিক মামলা চলমান। মানি লন্ডারিং, কর ফাঁকি ও দুর্নীতির অভিযোগে এসব মামলা করে তারই প্রতিষ্ঠানের কর্মচারীরা।  এসব মামলা থেকে বাঁচতে তিনি সব ধরনের লবিং ব্যবহার করেছেন। কিন্তু কাজে না আসায় শেষমেশ হেঁটেছেন সমঝোতার পথে। এজন্য তার মেয়ে মনিকা ইউনুসকেও ব্যবহার করেছেন তিনি। বিদেশি কয়েকটি গণমাধ্যমে সাক্ষাতকারে পরোক্ষভাবে সরকারের সঙ্গে আপোসের প্রস্তাবও দিয়েছেন মনিকা।

এমনকি ড. ইউনুসও বলেছেন  সরকার তাঁকে কাজে লাগাতে চাইলে সাড়া দেবেন তিনি।তবে তাতে সরকারের দিক থেকে কোন সাড়া না মেলায় তার বেশ কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তি, যারা সরকারেরও আস্থাভাজন তাদের দিয়ে সরাসরিই সরকারকে সমঝোতার প্রস্তাব পাঠিয়েছেন বলে গুঞ্জন রয়েছে। কিন্তু সরকার এ ধরনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয়নি বরং নাকচ করে দেয়। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে যে মামলা হয়েছে, সেই মামলায় সরকারের করণীয় কিছুই নেই বলেও জানিয়েছেন সরকারের নীতিনির্ধারকরা ।

কারণ মামলাগুলা শ্রমিকদের করা,শ্রমিকদের অধিকারের বিষয়ে সরকার সচেতন। এছাড়া দেশের বিচার বিভাগে সরকার হস্তক্ষেপ করতে পারে না বলেও জানানো হয়।

সূত্রমতে  ড. ইউনূস তার বেশ কয়েকজন ঘনিষ্টজন, যারা সরকারেরও আস্থাভাজন তাদের দিয়ে এমনকি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ এক সাবেক আমলার মাধ্যমেও সরকারের সাথে সমঝোতার চেষ্টা করেন।তিনিও এখন পর্যন্ত ইউনূসকে কোন সহায়তা করতে পারেননি।

সরকারের নীতিনির্ধারকরা জানান, সরকার ড. ইউনূসের ইস্যুতে কেন সমঝোতায় যাবে? মামলা তো সরকার করেনি। শ্রমিকদের করা ফৌজদারি মামলায় তার সাজা হয়েছে। এখানে সরকারের কিছু করার নেই। বরং ড. মুহাম্মদ ইউনূস মামলাকে প্রভাবিত করতে আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগ করে সরকারকে ব্ল্যাকমেইল করতে চাইছেন। এটা কোনোভাবেই বরদাস্ত করা যায় না। দেশের বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন। তাই আইন তার নিজস্ব গতিতে চলবে, এখানে সরকারের সাথে ড.ইউনুস কিসের সমঝোতার করতে চাচ্ছে বোধগম্য নয়।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারের সঙ্গে ড. ইউনূসের কোন ব্যক্তিগত বিরোধ নেই।এসব মামলার সাথেও সরকারের কোনো যোগসূত্র নেই এবং এখন পুরো বিষয় আদালতের।  কাজেই আদালতের এখতিয়ারভুক্ত বিষয়ে ইউনূসের সাথে সরকারের সমঝোতার কোন কিছু নেই, তবে দেশের জন্য ড. ইউনূস বা অন্য যে কারো সাথেই সরকারের কাজ করতে কোনো বাধা নেই  বলেও জানিয়েছে তারা।

Share This Article

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর


থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, সাগরে ভাসছেন ১২ নাবিক

এক দিনের ব্যবধা‌নে আবারও কম‌লো সোনার দাম

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য : স্থানীয় সরকারমন্ত্রী

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

২০২৮ সালে বিশ্ব অর্থনীতিতে ১৯তম হবে বাংলাদেশ

ফিলিস্তিনকে স্বীকৃতি দিল জ্যামাইকা