এক্স-রে দেখে রোগ বলে দেবে এআই

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৮, শনিবার, ২৩ মার্চ, ২০২৪, ৯ চৈত্র ১৪৩০

জেনারেটিভ এর এই যুগে আরো কত ধরনের বিস্ময় যে মানুষকে দেখতে হবে তার কোনো সীমারেখা নেই। দিন যতই যাচ্ছে মানুষ ততই প্রযুক্তি কেন্দ্রিক হয়ে যাচেছ। ট্রান্সফরমেশনের এই গতিকে এআই আরো বাড়িয়ে দিয়েছে। কনটেন্ট থেকে গবেষণা, সবক্ষেত্রেই ধীরে ধীরে এআই চ্যাটবটের ব্যবহার বাড়ছে।

এবার ভারতীয়দের চিকিৎসা সেবাতে যুক্ত হচ্ছে গুগলের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। প্রাথমিক পর্যায়েই টিবি, স্তন ক্যান্সার এবং ফুসফুসের ক্যান্সারের মতো বিপজ্জনক রোগ সনাক্ত করতে সাহায্য করবে এই এআই।

গুগল এআই অ্যাপোলো রেডিওলজি ইন্টারন্যাশনালের সঙ্গে পার্টনারশিপ করেছে। একসঙ্গে, দু'টি এআই হেলথকেয়ার সলিউশন নিয়ে আসছে তারা। ভারতীয়দের স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে বেশ কার্যকর হতে পারে এই এআই। এই পার্টনারশিপের ফোকাস একটাই। প্রাথমিক পর্যায়ে এই ধরনের রোগ সনাক্ত করা।

১০ বছরের জন্য বিনামূল্যে স্ক্রিনিংয়ের সুবিধা:


গুগলের ব্লগপোস্টে এনলিস্টেড তথ্যানুযায়ী, অ্যাপোলো রেডিওলজি ইন্টারন্যাশনাল ভারতীয়দের হাতের নাগালে এই এআই মডেল পৌঁছে দেবে। আগামী ১০ বছরের জন্য বিনামূল্যে স্ক্রিনিংয়ের সুবিধা দেওয়া হবে। এটি গ্রামীণ ভারতীয়দের জন্য, যেখানে পর্যাপ্ত সংখ্যায় রেডিওলজিস্ট নেই, সেখানে কাজে লাগতে পারে।

এআই প্রাথমিক পর্যায়েই বড়সড় রোগ শনাক্ত করবে:

গুগল ব্লগপোস্টে উল্লেখ করা হয়েছে, প্রতি বছর ১ কোটিরও বেশি মানুষ টিবিতে আক্রান্ত হয়। প্রতি বছর বিশ্বে প্রায় ১৩ লক্ষ মানুষ এই রোগের কারণে প্রাণ হারান।

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু:

দক্ষিণ এশিয়া এবং সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে যক্ষ্মাজনিত কারণে সবচেয়ে বেশি মৃত্যু ঘটে। গুগল ব্লগপোস্ট থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। সঠিক সময়ে ধরা পড়লে যক্ষ্মার চিকিৎসা করা যেতে পারে। কিন্তু চিকিৎসায় বিলম্বের কারণে তা আরও বেশি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।

টিবি সনাক্তকরণের সাধারণ পদ্ধতি:

টিবি রোগ সনাক্ত করার সবচেয়ে সাধারণ পদ্ধতি হল চেস্ট এক্স-রে। তবে, ভারতের অনেক প্রত্যন্ত এলাকায় এখনও প্রশিক্ষিত রেডিওলজিস্ট নেই। বুকের এক্স-রে দেখেই প্রাথমিক পর্যায়ে টিবি শনাক্ত করা যেতে পারে। ভারতের গ্রামাঞ্চলে এই সমস্যা সবচেয়ে বেশি। গুগল এই অঞ্চলেই এআই সিস্টেম স্থাপন করবে এবং প্রাথমিক পর্যায়ে টিবি সনাক্তকরণের ব্যবস্থা করতে সাহায্য করবে। 

বিষয়ঃ ICT

Share This Article

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর