ভুয়া ওয়েবসাইট শনাক্ত করবে গুগল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৮, রবিবার, ৩১ মার্চ, ২০২৪, ১৭ চৈত্র ১৪৩০

সম্প্রতি ‘সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স’ ফিচার এনেছে গুগল। যা আটকে দেবে একটি সাইটের ব্যাকগ্রাউন্ডে থাকা সন্দেহজনক সাইটকে। ফলে আর সেই সাইটগুলো ব্যবহারকারীকে কোনো নোটিফিকেশন পাঠাতে পারবে না।

কমবেশি সবাই সারাদিন অসংখ্যবার গুগল ব্যবহার করেন। যখন যা কিছু জানতে ইচ্ছা হয় কয়েকটি ক্লিকেই গুগল থেকে জেনে নিতে পারছেন। তবে গুগলে ওয়েবসাইট সার্চ করার সময়ে অন্য সাইটের নোটিফিকেশন আসা এবং অজান্তে সেই নোটিফিকেশন অ্যাকসেপ্ট করার প্রবণতা প্রায় সব ব্যবহারকারীরই রয়েছে। এই প্রবণতা বিপজ্জনক হতে পারে।

ব্যবহারকারীদের বাঁচাতে সম্প্রতি ‘সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স’ ফিচার এনেছে গুগল। যা আটকে দেবে একটি সাইটের ব্যাকগ্রাউন্ডে থাকা সন্দেহজনক সাইটকে। ফলে আর সেই সাইটগুলো ব্যবহারকারীকে কোনো নোটিফিকেশন পাঠাতে পারবে না।

যে কোনো ওয়েবসাইট সার্চের সময়েই অন্য বেশ কিছু সাইটে যাওয়ার নোটিফিকেশন আসতে থাকে, যার মধ্যে ম্যালওয়্যার থাকে। না জেনে এই সন্দেহজনক সাইটগুলোতে গেলে প্রতারিত হওয়ার সম্ভাবনা প্রবল। এমন ওয়েবসাইটকেই নিয়ন্ত্রণ করে ‘সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স’।

এআই পরিচালিত এই ফিচার গুগল থেকে সার্চ হওয়া যে কোনো সাইট থেকে সন্দেহজনক সাইটে যাওয়া থেকে আটকায় ব্যবহারকারীকে। অনেক সময়েই দেখা যায় কোনো সাইটের ব্যাকগ্রাউন্ডে বেশ কিছু সাইট চলে, যেগুলো আকর্ষণীয় লোন বা কম দামে কসমেটিকস বা অন্য কোনো লোভনীয় প্রোডাক্ট কেনার প্রলোভন দেখায়।

নোটিফিকেশনে সেই সাইটই অ্যালাও করুন, যেগুলো আপনার প্রয়োজন। কোনো আনওয়ান্ডেট সাইটে না যাওয়ারই পরামর্শ দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা। এছাড়া বাড়তি নিরাপত্তার জন্য গুগল এই এআই ফিচার আনলো।

সূত্র: ইন্ডিয়া টুডে

Share This Article


ইসরাইলে সর্বোচ্চ শক্তি দিয়ে পরবর্তী হামলা করা হবে: ইরান

বিএনপি পথহারা পথিক: ওবায়দুল কাদের

সম্মানী বাড়ছে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পরিবারের

নাফ নদ দিয়ে বাংলাদেশে ঢুকল মিয়ানমারের ১৩ বিজিপি সদস্য

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন শেখ হাসিনা

সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার

ইরানে ইসরায়েলি হামলার খবরে বাড়ল তেলের দাম

তেহেরানে বিমান চলাচল বন্ধ

দাবদাহে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে রোগীর চাপ

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাসের মৃত্যু

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করা উচিত : প্রধানমন্ত্রী