ব্যক্তির হয়ে কথা বলবে কৃত্রিম বুদ্ধিমত্তা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৭, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

ভিডিও কলে ব্যক্তির হুবহু চেহারার আদলে অ্যাভাটার বা ইমেজ তৈরি করবে এআই। এটি শুধু সাধারণ ছবিভিত্তিক অ্যাভাটার হবে না, ব্যক্তির মুখের ভঙ্গিও নকল করতে পারবে। ব্যক্তি অন্য কোন কাজে ব্যস্ত থাকলেও এআই অ্যাভাটারকে ভিডিও কলে হাজির করাতে পারবে।

বর্তমানে সবচেয়ে আধুনিক ও বিস্ময়কর প্রযুক্তির নাম এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এবার অনলাইন ভিডিও কনফারেন্সে ব্যক্তির হয়ে কথা বলবে কৃত্রিম বুদ্ধিমত্তা।

ব্যক্তির একটি হুবহু অ্যাভাটার বানাতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সেটি তার হয়ে প্রতিনিধিত্ব করবে সর্বত্র। এমন নতুন প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে এআই কোম্পানি ওটার।

ব্যাপকভাবে প্রযুক্তিনির্ভর জীবনের এই যুগে কর্মক্ষেত্র অথবা শিক্ষাঙ্গণ সব জায়গাতেই একাধিক ভিডিও কলে অ্যাটেন্ড করতে হয়। ডিজিটাল এই যুগে ঘনঘন ভিডিওকলে যুক্ত হয়ে কেউ যাতে ক্লান্ত হয়ে না পড়েন সেটি নিশ্চিত করতেই দুর্দান্ত এক প্রযুক্তি আনছে সফটওয়্যার কোম্পানি ওটার।

এই প্রযুক্তিতে ভিডিও কলে ব্যক্তির হুবহু চেহারার আদলে অ্যাভাটার বা ইমেজ তৈরি করবে এআই। এটি শুধু সাধারণ ছবিভিত্তিক অ্যাভাটার হবে না, ব্যক্তির মুখের ভঙ্গিও নকল করতে পারবে। ব্যক্তি অন্য কোন কাজে ব্যস্ত থাকলেও এআই অ্যাভাটারকে ভিডিও কলে হাজির করাতে পারবে।

প্রতিষ্ঠানটির সিইও সাম লিয়াং বলছে, এটি কর্মচারীর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসাবে কাজ করবে। প্রযুক্তিকর্মীর সময় বাঁচানোর পাশাপাশি প্রোডাক্টিভিটিও বাড়াবে। কর্মীরা ছুটিতে থেকেও বসের ভিডিও কল ধরতে পারবেন এমনকি কাস্টম সাপোর্ট-আপডেট ইত্যাদি পরিষেবা চালিয়ে যেতে পারবেন।

তবে এআই অ্যাভাটার বানাতে গিয়ে বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে পারে ওটার। বিশেষ করে মানুষের মতো আবেগ নিয়ন্ত্রণে এর সক্ষমতা নিয়ে প্রশ্ন আছে। এমনকি কোন সময় ভিডিও কল বন্ধ করা উচিত তাও ধরতে পারছে না এআই অ্যাভাটার।

Share This Article


পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

নির্বাচনের পর প্রথম ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন সংগীতশিল্পী পাগল হাসান

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগী

ঢাকায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

আইএমএফের ঋণ: তৃতীয় কিস্তির জন্য ৯ শর্ত পূরণ বাংলাদেশের!

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মশা নিয়ন্ত্রণে আছে: মেয়র তাপস

তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে

২১ নাবিক ফিরবেন জাহাজে, দুজন বিমানে

ইসরায়েলের হামলার আশঙ্কায় ইরানে পারমাণবিক স্থাপনা বন্ধ